Homeআন্তর্জাতিকমেঘালয়-নাগাল্যান্ডে বিধানসভার ভোট, চাপে বিজেপি

মেঘালয়-নাগাল্যান্ডে বিধানসভার ভোট, চাপে বিজেপি

ভারতের দুই রাজ্য মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সোমবার(২৭ ফেব্রুয়ারি) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ৬০ আসন বিশিষ্ট দুই রাজ্যেই এবার হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, নাগাল্যান্ডে স্বস্তিতে থাকলেও, মেঘালয়ে কিছুটা চাপের মুখে আছে বিজেপি।

নাগাল্যান্ডে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি-এনডিপিপির সঙ্গে জোট বেঁধে নির্বাচন লড়ছে বিজেপি। এনডিপিপি লড়ছে ৪০টি আসনে, বিজেপি ২০টিতে। রাজ্যটিতে এনডিপিপি-বিজেপি জোটই জিতবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  

তবে মেঘালয়ে পুরোপুরি স্বস্তিতে নেই বিজেপি। রাজ্যটিতে প্রধান ক্ষমতাসীন দল ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি বিজেপিসহ অন্যান্য দলের সঙ্গে মিলে ২০১৮ সাল থেকে সরকার চালিয়েছে।  

কিন্তু নির্বাচনে এনপিপি ও বিজেপি নাগাল্যান্ডের মতো আসন সমঝোতা করেনি। বরং আলাদাভাবে লড়ছে তারা। এনপিপি লড়াই করছে ৫৭টি আসনে। আর বিজেপি ৬০টি আসনে প্রার্থী দিয়েছে। এনপিপির আশা, তারা এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে। 

৬০ আসন বিশিষ্ট দুই রাজ্যেই এবার টানটান লড়াই। তাই ভোটের প্রচারে বিজেপির হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেসের হয়ে রাহুল গান্ধীকে নির্বাচনী প্রচারণা মাঠে দেখা গেছে। 

নির্বাচন কমিশন গত তিন মাস ধরে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে ভোটের প্রস্তুতি শুরু করেছিল। এর আগে, ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় নির্বাচন হয়। মেঘালয়ের মতো এই রাজ্যের ফল নিয়েও বেশ অস্বস্তিতে ক্ষমতাসীন বিজেপি। মার্চের দুই তারিখের মধ্যে ভোট গণনা শেষ হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর