মোংলায় রুদ্র সংসদ আয়োজিত স্মরণাসভা অনুষ্ঠিত

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতায় উপদ্রুত উপকূল অঞ্চলের গণমানুষের জীবন-জীবিকা ছিলো প্রধান উপজীব্য। মানুষের মানচিত্রর মাধ্যমে তিনি মানুষের জীবন-জীবিকার লড়াই-সংগ্রামের চিত্র তুলে ধরে ইশতেহার ঘোষণা করে বলে ছিলেন ফিরে পেতে চাই স্বর্ণগ্রাম। এই কবি যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে কলম ধরেছেন। একই সঙ্গে তার কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের দীপ্র হাতিয়ার।

২১ জুন সোমবার সকালে মোংলার মিঠেখালিতে কবির বাড়ীর আঙ্গীনায় রুদ্র সংসদ আয়োজিত স্মরণানুষ্ঠানে বক্তারা একথা বলেন।

সোমবার সকাল ১০টায় স্বাস্থ্যবিধি মেনে স্মরণানুষ্ঠানে সভাপতিত্ব করেন রুদ্র সংসদের সভাপতি সুমেল শারাফাত। স্মরণানুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলার আহ্বায়ক মোঃ নূও আলম শেখ, মিঠাখালি ইউনিয়নের বিনা প্রতিদ্বন্ধিতায় নবনির্বাচিত চেয়ারম্যান উৎপল মন্ডল, আ্ওয়ামীলীগ নেতা মোঃ বিল্লাল হোসেন, উকিল উদ্দিন ইজারদার, সিপিবি নেতা নাজমুল হক, মাহারুফ বিল্লাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতা গীতিকার মোল্যা আল মামুন, রুদ্র সংসদের আসাদুজ্জামান টিটো, লিটন গাজী, বায়েজিদ হোসেন প্রমূখ।

আলোচনা সভার আগে রুদ্র সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, আ্ওয়ামীলীগ, সিপিবিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন, দোয়া-মোনাজাত ও ফাতেহা পাঠ করা হয়।


আরও পড়ুন>>


এছাড়া সন্ধ্যা ৭টায় সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা এবং লন্ডন ভিত্তিক ইউটিউব টিভি চ্যানেল প্রবাস দর্পনের আয়োজনে জুমে ভার্চুয়ালি রুদ্র স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভার্চুয়াল স্মরণানুষ্ঠানে বক্তব্য রাখবেন বিশিষ্ট নাট্যকার মামুনুর রশিদ, পিআইবিথর মহাপরিচালক কবি জাফর ওয়াজেদ, খ্যাতিমান গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, কথা সাহিত্যিক বীর মুক্তিযোদ্ধা ইসহাক খান, মোংলা উপজেলা নির্বাহি পরিচালক কমলেশ মজুমদার, রুদ্র অনুজ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ফটো সাংবাদিক আবীর আব্দুল্লাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলার আহ্বায়ক সাংবাদিক মোঃ নূর আলম শেখ।

স্মরণানুষ্ঠানে রুদ্র সঙ্গীত পরিবেশন করে মোংলার তরুন বাউল জীবনানন্দ অধিকারী। স্মরণানুষ্ঠান সঞ্চালনা করবেন প্রবাস দর্পন সম্পাদক রূপচাঁদ দাস রূপক। অন্যদিকে আমেরিকা থেকে মিত্রাঙ্গন নামে একটি অনলাইন প্রতিষ্ঠানও সোমবার রাত ৯টায় রুদ্রের স্মরণে আলোচনা ও রুদ্রের গানের আয়োজন করেছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian