মোল্লারা মাদ্রাসা শিক্ষার্থীদের রাজনৈতিক শ্রমিকে পরিণত করেছেঃ সাদ্দাম

0
40
মোল্লারা মাদ্রাসা শিক্ষার্থীদের রাজনৈতিক শ্রমিকে পরিণত করেছেঃ সাদ্দাম
মোল্লারা মাদ্রাসা শিক্ষার্থীদের রাজনৈতিক শ্রমিকে পরিণত করেছেঃ সাদ্দাম

রাজনৈতিক স্বার্থ হাসিল করতে কাঠমোল্লারা মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদেরকে রাজনৈতিক শ্রমিকে পরিণত করেছে বলে অভিযোগ করেছেন ডাকসু সাবেক এজিএস ও ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। আজ রবিবার (৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগ আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে তিনি এ অভিযোগ করেন।

সাদ্দাম বলেন, আমাদের মাদ্রাসায় লাখ লাখ শিক্ষার্থী লেখাপড়া করছে। তারা আমাদের ভাই, বন্ধু, সহযোদ্ধাা। কিন্তু আজকে আমরা দেখতে পাচ্ছি, মাদ্রাসার দরিদ্র শিক্ষার্থীদের অসহায়ত্বকে পূঁজি করে কাঠমোল্লারা রাজনীতি করার চেষ্টা করছে। মাদ্রাসায় এতিম-কোমলমতি শিশুরা লেখাপড়া করে। এসব কোমলমতি শিশুদেরকে মোল্লারা বাধ্যতামূলক রাজনৈতিক শ্রমিকে পরিণত করেছে।

মাদ্রাসা এবং কলেজ শিক্ষার্থীদের মধ্যে রাজনৈতিক সুযোগ-সুবিধার পার্থক্য তুলে ধরে সাদ্দাম বলেন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে স্বাধীনভাবে রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারছে, সেখানে মাদ্রাসার শিক্ষার্থীদের বাধার সম্মুখীন হচ্ছে। আজকে শিক্ষা ব্যবস্থায় একটি সুস্পষ্ট বৈষম্য সৃষ্টি করা হয়েছে।


আরও পড়ুন


মোল্লারা মাদ্রাসার শিক্ষার্থীদেরকে ব্যবহার করছে অভিযোগ করে সাদ্দাম আরও বলেন, আমাদের আহবান থাকবে এদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সরকারে কাছেও আহবান থাকবে, জাতির পিতা আমাদেরকে যে শিক্ষা আদর্শ উপহার দিয়েছেন- বিভাজিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তে বিজ্ঞান সম্মত কর্মমুখি শিক্ষা ব্যবস্থা সেটি বাস্তবায়নে এগিয়ে আসতে হবে। করো অসহায়ত্বকে পূঁজি করে কেউ যেন তাদেরকে রাজনৈতিক শ্রমিকে পরিণত করতে না পারে সে ব্যাপারে আমাদেরকে সোচ্চার হতে হবে।

তিনি বলেন, মাদ্রাসার সকল শিক্ষার্থীদেরকে কাঠমোল্লা বলার সুযোগ নেই। মাদ্রাসার শিক্ষার্থীরা বাংলাদেশ ছাত্রলীগের বন্ধু। তাদের প্রতি আমাদের আহবান থাকবে আসুন আমরা আজ এক হয়ে এই কাঠমোল্লাদেরকে প্রতিরোধ গড়ে তুলি। মাদ্রাসা শিক্ষার্থীরা যেন তাদের পূর্বের গৌরব আর ঐতিহ্যকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবিত থাকে তাদের প্রতি আমাদের আহবান থাকবে।

বাংলাদেশ ছাত্রলীগ মাদ্রাসা শিক্ষার্থীদের পাশে আছে জানিয়েছে সাদ্দাম হোসেন বলেন, তাদের যেকোনো দাবি-দাওয়া আন্দোলনের বিষয়ে ছাত্রলীগ তাদের পাশে রয়েছে। বাংলাদেশ সরকার যেন এ কাঠমোল্লাদের কাছ থেকে মাদ্রাসা শিক্ষার্থীদের দায়িত্ব গ্রহণ করে- যে ব্যাপারে আমরা বাংলাদেশ ছাত্রলীগ সরকারের কাছে আহবান জানাচ্ছি।

Leave a Reply