Homeআন্তর্জাতিকযুক্তরাজ্যের সমস্যা পরের বছর দূর হবে না: সুনাক

যুক্তরাজ্যের সমস্যা পরের বছর দূর হবে না: সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শনিবার (৩১ ডিসেম্বর) তার কার্যালয় থেকে নতুন বছরের বার্তা দিয়েছেন। এসময় তিনি স্বীকার করে বলেন, ‘এটি যুক্তরাজ্যের জন্য একটি খুব কঠিন বছর ছিল এবং ২০২৩ সালেও সমস্যাগুলি দূর হবে না। খবর আরটির।

প্রধানমন্ত্রী সুনাক মূলত যুক্তরাজ্যের সমস্যাগুলোর জন্য রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে এর বিরোধকে দায়ী করেছেন।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক নতুন বছরের টুইট বার্তায় বলেন, আমি মিথ্যে বলতে চাচ্ছি না যে, পরের বছর আমাদের সমস্যাগুলো চলে যাবে। কিন্তু ২০২৩ আমাদেরকে বিশ্ব মঞ্চে নিজেদের উপস্থাপনের সর্বোচ্চ সুযোগ দেবে। আমরা স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষা করব, যেখানেই এসব হুমকির মুখে পড়বে।

তিনি আরও বলেন, যখন যুক্তরাজ্য ও সমগ্র বিশ্ব একটি অভূতপূর্ব বৈশ্বিক মহামারী থেকে নিজেদের উদ্ধারে ব্যস্ত ঠিক সে সময়, রাশিয়া ইউক্রেনজুড়ে বর্বর এবং অবৈধ আক্রমণ শুরু করেছে। চলমান সংঘাত বিশ্বব্যাপী গভীর অর্থনৈতিক প্রভাব ফেলেছে এবং যুক্তরাজ্য এর থেকে দায়মুক্ত নয়।

সুনাক দাবি করে বলেন, আমি জানি আপনারা অনেকেই বাড়িতে সেই প্রভাব অনুভব করছেন। সেকারণে এই সরকার ঋণ গ্রহণ এবং ঋণ নিয়ন্ত্রণে আনতে কঠিন কিন্তু ন্যায্য সিদ্ধান্ত নিয়েছে। জ্বালানি বিলের ক্রমবর্ধমান ব্যয়ের সঙ্গে, এসব সিদ্ধান্তের কারণে আমরা অধিক দুর্বলদের সাহায্য করতে পেরেছি।

লিজ ট্রাসের স্বল্পকালীন মেয়াদের পর অক্টোবরের শেষের দিকে ঋষি সুনাক দায়িত্ব গ্রহণ করেছিলেন। বেতন বৃদ্ধির দাবিতে সরকারি খাতের কর্মীদের দ্বারা ব্যাপক ধর্মঘট, মূল্যস্ফীতি এবং জ্বালানি খরচ বৃদ্ধি থেকে শুরু করে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। প্রধানমন্ত্রী নিজেই আকাশছোঁয়া মুদ্রাস্ফীতিকে যুক্তরাজ্যের অন্যতম প্রধান অর্থনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন এবং এটিকে অগ্রাধিকার ভিত্তিতে মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সর্বশেষ খবর