Homeআন্তর্জাতিকযুদ্ধ বন্ধে ভারতকে মধ্যস্থতাকারীর প্রস্তাব ইউক্রেনের

যুদ্ধ বন্ধে ভারতকে মধ্যস্থতাকারীর প্রস্তাব ইউক্রেনের

যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালনে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার (২৬ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফোনালাপে এ কথা বলেন তিনি। এদিকে রাশিয়ার নিয়ন্ত্রণে নেয়া ভূখণ্ড স্বীকৃতি দেয়াসহ যুদ্ধ বন্ধে আলোচনার প্রস্তাব মেনে নেয়ার আলটিমেটাম দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। নাহলে রুশ সেনাবাহিনীই যা ব্যবস্থা নেয়ার নেবে বলে হুঁশিয়ারি দেন তেনি।

 যুদ্ধ বন্ধে রাশিয়া আলোচনায় প্রস্তুত–রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন মন্তব্যের পর কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়া আত্মসমর্পণ না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।

যুদ্ধ বন্ধে পুতিনের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করলেও রাশিয়ার সঙ্গে শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালনে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে এ কথা বলেন তিনি। ফোনালাপের বিষয়ে ভারত সরকার এক বিবৃতিতে বলেছে, পারস্পরিক সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা করেছেন দুই নেতা।

বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধ অবসানে নরেন্দ্র মোদি তার অবস্থান জানিয়েছেন। যেকোনো শান্তি প্রচেষ্টার প্রতি ভারতের সমর্থন থাকবে বলেও জানিয়েছেন তিনি। রাশিয়ার ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এর সরাসরি নিন্দা জানায়নি ভারত। চীনের পর রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা দেশটি।

সর্বশেষ খবর