রংপুরের বাসদ(মার্কবাদী)’র নেতা বাবলুর বিবৃতির তীব্র্র নিন্দা ও প্রতিবাদ

রংপুর প্রতিনিধি- বাসদ(মার্কসবাদী) রংপুর জেলা কমিটির সদস্য রোকনুজ্জামান রোকন, আবু রায়হান বকসি ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলার সাধারণ সম্পাদক নিরঞ্জন রায় এক যৌথ বিবৃতিতে বলেন, ২০১৩ সালের পার্টির ঘোষিত নীতি থেকে সরে এসে দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তার পছন্দের অনুগত সদস্যদের নিয়ে দল পরিচালনা করে আসছিলেন। গণতান্ত্রিক কেন্দ্রিকতা না থাকা, কেন্দ্রীয় নেতৃত্বের যৌথ জীবন যাপন না করা, আমলাতান্ত্রিকভাবে দল পরিচালনা করা, পছন্দ মতো নেতৃত্ব নির্বাচন, বিগত ৩২ বছর ও বাসদ(মার্কসবাদী)’র ৭ বছরের কাজের মূল্যায়ণ না করাসহ নানান পেটিবুর্জোয়া কর্মপদ্ধতি দ্বারা দল পরিচালনা করতে গিয়ে পেটিবুর্জোয়া নেতৃত্ব হিসাবে আবির্ভূত হয়। প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্তী ও সারাদেশের কেন্দ্রীয় প্রতিনিধি ১৬ জন নেতা প্রতিবাদ জানিয়ে দলকে সঠিক পথে পরিচালনার জন্য আহ্বান জানান। কিন্তু দলের সাধারণ সম্পাদক ও তার অনুগতরা সে পথ অনুসরণ না করে স্বৈরাচারী কায়দায় কমরেড শুভ্রাংশু চক্রবর্তীকে শোকজ ও ১৬ জন নেতাকে বহিষ্কার করেছে।

দলের বহু ভুলভ্রান্তি ও ব্যর্থতার প্রেক্ষিতে বর্তমান কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি ভেঙ্গে দিয়ে অতীত দিনের ভুলের পর্যালোচনা ও মূল্যায়নের ভিত্তিতে নতুন পার্টি প্রক্রিয়া শুরু করার যে আহ্বান এ ১৬জন নেতা জানিয়েছিলেন, তা অত্যন্ত যৌক্তিক। কিন্তু কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি এ মতামতকে দলবিরোধী তৎপরতা হিসেবে চিহ্নিত করে এবং দলের অভ্যন্তরে মতাদর্শিক সংগ্রাম পরিচালনার সকল পথ বন্ধ করে স্বৈরতান্ত্রিকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য গত ২২শে ফেব্রুয়ারি জেলা কমিটির নামে যে বিবৃতি দিয়েছে তা সঠিক নয়। চারজন সদস্যের মধ্যে দুজন সদস্য তাদের মত পার্টির মত হিসাবে চালিয়ে দিতে পারে না। তারা আমাদের বিবৃতিকে ‘প্রতারণাপূর্ণ বিবৃতি’ হিসেবে আখ্যায়িত করেছেন যা কোন ধরণের রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না।আমরা বিবৃতিতে যা বলেছি তাতে কোন ধরণের সত্য গোপন করিনি। তারা যদি প্রতারণার স্বপক্ষে কোন প্রমান বা বক্তব্য্ দিতে না পারনে তাহলে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জোর দাবী জানাচ্ছি।

পৃথক আর এক বিবৃতিতে কারমাইকেল কলেজ শাখার আহবায়ক অসীমা রায় লিপি ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জিন্নাত হোসেন, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক চন্দন রায় বিবৃতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

- Advertisement -

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian
%d bloggers like this: