রাখাইনে সু চির দলের পরাজয়

মিয়ানমারের সংঘাতপূর্ণ রাখাইন রাজ্যে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পরাজয় হয়েছে। সেখানে আঞ্চলিক দলগুলোই আধিপত্য করেছে। বিশেষ করে আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি) রাখাইনে তাদের জয়ের পতাকা উড়িয়েছে।

এএনপির সেন্ট্রাল ফ্রন্ট কমিটির সদস্য ডাও আয়ে নু সেইন বলেছেন, তাদের আটজন প্রার্থী কেন্দ্রীয় পার্লামেন্টীয় আসনে জয়ী হয়েছেন। রাজ্য পার্লামেন্টের সাতটি আসনেও জয় পেয়েছেন এএনসির প্রার্থীরা। তিনি বলেন, সিত্তে, মানাউং, ইয়ানবেয়ে এবং টংগক টাউনশিপের সব আসনে জোরালো প্রতিদ্বন্দ্বিতা করেছে।


আরও পড়ুন>>


নু সেইন বলেন, আমরা আমাদের অঞ্চলে ১৫টি আসনে জয়ী হয়েছি। উত্তর রাখাইনেও নির্বাচন হলে আমরা আরও আসন পেতাম। মিয়ানমারের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল হচ্ছে এএনপি। এ বছর রাখাইনে ১৭টি টাউনশিপের মধ্যে মাত্র আটটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই আটটি টাউনশিপে ২৮টি আসন রয়েছে। নিরাপত্তার কারণে অন্যান্য টাউনশিপে নির্বাচন স্থগিত করা হয়েছে।

এদিকে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা না হলেও মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি নির্বাচনে জয় দাবি করেছে। সোমবার দলটির মুখপাত্র এই দাবি করেন।


আরও পড়ুন>>


উল্লেখ্য, মিয়ানমারে অর্ধশত বছরের বেশি সময় ধরে সেনাবাহিনী ও সেনাসমর্থিত সরকারের অবসান ঘটিয়ে ২০১৫ সালের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় এনএলডি। তবে রোহিঙ্গা সংকট নিয়ে কার্যত কোনও পদক্ষেপ না নেয়ায় আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েন দলটির নেতা সু চি

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: