Homeআন্তর্জাতিকরাজা চার্লসকে মাখানো হবে জেরুজালেমের জলপাই তেল

রাজা চার্লসকে মাখানো হবে জেরুজালেমের জলপাই তেল

ব্রিটেনের রাজা হিসেবে অভিষেকের সময় রাজা তৃতীয় চার্লসকে মাখানো হবে ফিলিস্তিনের জেরুজালেম থেকে আনা জলপাই তেল। এক ঘোষণায় বিষয়টি জানিয়েছে বাকিংহাম প্যালেস। খবর মিডল ইস্ট মনিটর।

আগামী মে মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠান। অনুষ্ঠানের লক্ষ্যে বেশ আগে থেকেই শুরু হয়েছে প্রস্তুতি পর্ব। তারই অংশ হিসেবে ফিলিস্তিন থেকে আনা হয়েছে পবিত্র জলপাই তেল।

বিশেষ প্রক্রিয়ায় তৈরি পবিত্র এ তেলকে ‘ক্রিসম অয়েল’ বা বিশেষ মালিশ তেল বলা হয়। গত শুক্রবার (৩ মার্চ) জেরুজালেমের ওল্ড সিটির চার্চ অব দ্য হোলি স্যাপালচরে এক আচার অনুষ্ঠানে ওই তেল পবিত্রকরণ করা হয়।

এ ব্যাপারে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘অভিষেক অনুষ্ঠানে রাজা চার্লসকে যে ক্রিসম তেল মাখানো হবে তা জেরুজালেমে পবিত্র করা হয়েছে।’

খ্রিস্টধর্মের তাৎপর্যপূর্ণ মাউন্ট অলিভস পর্বতের দুটি পৃথক বাগান থেকে জলপাই সংগ্রহ করা হয়। ওই বাগানের জলপাই থেকেই প্রস্তুত হয় ‘ক্রিসম তেল’। জেরুজালেম শহরের পূর্ব দিকে অবস্থিত ওই পর্বত।

পবিত্রকরণ কাজে অংশ নেন গ্রিক অর্থোডক্স প্যাট্রিয়ার্ক থিওফিলোস তৃতীয় ও জেরুজালেমের অ্যাংলিকান আর্চবিশপ হোসাম নাওম। লন্ডনের আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি চলতি সপ্তাহে এক বিবৃতিতে বলেছেন, প্যাট্রিয়ার্ক ও আর্চবিশপ তেল পবিত্রকরণে অংশ নেয়ায় তিনি নিজেকে সম্মানিত মনে করছেন।

১০৬৬ সাল থেকে ব্রিটিশ রাজপরিবারের রাজা রানিদের রাজ্যাভিষেকের আচার-অনুষ্ঠানের দায়িত্ব পালন করে আসছেন ক্যান্টারবুরি চার্চের ধর্মযাজকেরা। বর্তমানে চার্চটির ধর্মযাজক জাস্টিন ওয়েলবি।

বিবৃতিতে ওয়েলবি জানান, তেলটি প্রস্তুত করতে জলপাই সংগ্রহ করে সেগুলোকে বেথেলহেমের ঠিক বাইরে যীশুখ্রিস্টের জন্মস্থানে পুঁতে রাখা হয়। এরপরে জেরুজালেমের হলি সেপালচার চার্চে নিয়ম মেনে পবিত্র করা হয় তেলটি। ধারণা করা হয়, সেপালচার চার্চটি যেখানে অবস্থিত, সেই স্থানে যিশুকে ক্রুশ বিদ্ধ করা হয়েছিল।

১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানেও তাকে এই ক্রিসম তেল মাখানো হয়েছিল। ওয়েলবি বলেন, ‘রাজ্যাভিষেক, বাইবেল ও পবিত্র ভূমির মধ্যে সংযোগ স্থাপন করে এই তেল। প্রাচীনকাল থেকেই পবিত্র ভূমি থেকে প্রস্তুতকৃত ক্রিসম তেল দিয়ে রাজার অভিষেক হয়ে আসছে। আশা করি, রাজা ও রানির আত্মা পবিত্র এবং শক্তিশালী হবে।’

সর্বশেষ খবর