Homeআন্তর্জাতিকরাজা চার্লসের ছবিযুক্ত নতুন ডাকটিকিট চালু

রাজা চার্লসের ছবিযুক্ত নতুন ডাকটিকিট চালু

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ছবিযুক্ত নতুন ডাকটিকিট চালু করা হয়েছে। দেশটির রাজকীয় ডাকবিভাগ গত সেপ্টেম্বরে তার সিংহাসন আরোহণের বিষয়টি স্মরণীয় করে রাখতেই এই ডাকটিকিট চালু করল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

নতুন এই ডাকটিকিটে কেবল রাজা তৃতীয় চার্লসের মস্তকের ছবি ব্যবহার করা হয়েছে। এই ডাকটিকিট সবসময় সবার কাছে বিক্রির উপযোগী। আগামী ৪ এপ্রিল থেকে এই ডাকটিকিট বাজারে ছাড়া হবে। একই দিনে ডাকটিকিটরি দাম এবং বারকোড উন্মুক্ত করা হবে। 

ডাকটিকিটে ব্যবহৃত ছবিটি রাজা চার্লস নিজেই অনুমোদন করেছেন। এই একই ছবি এখন থেকে ব্রিটেনের মুদ্রায় ব্যবহৃত হবে। বিশেষ করে যেসব মুদ্রায় রাজা চার্লসের মা দ্বিতীয় এলিজাবেথের ছবি ছিল সেগুলোতে ব্যবহার করা হবে। উল্লেখ্য, ৭০ বছর রাজত্ব শেষে ২০২২ সালের ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান।  

ব্রিটেনের রাজকীয় ডাকবিভাগ জানিয়েছে, খুচরা বিক্রেতারা তাদের কাছে থাকা পুরনো আমলের রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সংবলিত ডাকটিকিট বিক্রি চালিয়ে যেতে পারবেন, যতক্ষণ না শেষ হয়। কেবল আগের ডাক ডাকটিকিট শেষ হয়ে গেলেই নতুন ডাকটিকিট বাজারে ছাড়া হবে।  

ব্রিটিশ আর্টিস্ট আরনল্ড মাশিন ১৯৬০ এর দশকে দেশটির ১০ পয়সার মুদ্রায় ব্যবহারের জন্য রানি দ্বিতীয় এলিজিাবেথের এফিজি বা প্রতিকৃতি এঁকেছিলেন। এবং পরে তিনিই দেশটির ডাকবিভাগের রানির ছবি সংবলিত ডাকটিকিটও নকশা করেন। 

ডাকটিকিটের জন্য রাজা তৃতীয় চার্লসের ছবি নকশা করেছে ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংস। একই সঙ্গে তিনি মুদ্রায় ব্যবহারের জন্য ব্রিটিশ টাকশালে সেটি জমাও দিয়েছেন। এরই মধ্যে ছাপানোর কাজও শুরু করেছে।

সর্বশেষ খবর