Homeআন্তর্জাতিকরাশিয়াকে সামরিক প্রযুক্তি সরবরাহ করছে চীন!

রাশিয়াকে সামরিক প্রযুক্তি সরবরাহ করছে চীন!

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে এক বছর ধরে চীন সামরিক প্রযুক্তিগত সহায়তা করছে বলে অভিযোগ উঠেছে। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল শনিবার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা এবং রফতানি নিয়ন্ত্রণ সত্ত্বেও ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের জন্য রাশিয়ার সামরিক বাহিনীর যে প্রযুক্তি প্রয়োজন, তা চীন সরবরাহ করছে।

রাশিয়ান কাস্টমস ডাটা পর্যালোচনা করে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিরক্ষা সংস্থাগুলো রাশিয়ান সরকার-মালিকানাধীন প্রতিরক্ষা সংস্থাগুলোকে ন্যাভিগেশন সরঞ্জাম, জ্যামিং প্রযুক্তি এবং ফাইটার জেটের যন্ত্রাংশ পাঠাচ্ছে। 

চীন এই পণ্যগুলোর হাজার হাজার চালান পাঠিয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এসব পণ্য রুশ সামরিক বাহিনীতে বাণিজ্যিক এবং সামরিক উভয় ক্ষেত্রেই ব্যবহার হচ্ছে।  

আন্তর্জাতিক বিশ্লেষক নাওমি গার্সিয়া জানান, আন্তর্জাতিক যাচাই-বাছাই এবং নিষেধাজ্ঞা সত্ত্বেও বাণিজ্য ডাটা দেখাচ্ছে যে চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিরক্ষা সংস্থাগুলো রাশিয়ান প্রতিরক্ষা সংস্থাগুলোকে সামরিক যন্ত্রাংশ পাঠানো অব্যাহত রেখেছে। গার্সিয়া বলেন, রাশিয়ান এই কোম্পানিগুলো ইউক্রেন যুদ্ধে সরাসরি এ ধরনের যন্ত্রাংশ ব্যবহার করেছে- এমন প্রমাণ পাওয়া গেছে। 

রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিষয়টি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বেইজিং সফরের সময় আলোচনার এজেন্ডায় থাকার কথা ছিল। তবে ব্লিঙ্কেনের সফর স্থগিত হওয়ায় এই আলোচনা আর সম্ভব হয়নি। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করা এবং ইউক্রেনে অভিযান চালানোর জন্য যথেষ্ট প্রযুক্তিগত সরঞ্জাম তাদের রয়েছে।   

এদিকে এমন অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়েছে বেইজিং। যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, রাশিয়াকে সহায়তা দেয়ার অভিযোগের কোনো বাস্তব ভিত্তি নেই।  এটি সম্পূর্ণ অনুমানমূলক এবং ইচ্ছাকৃতভাবে প্রচার করা হয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ খবর