Homeআন্তর্জাতিকরাশিয়ার প্রথম সংসদের চেয়ারম্যানের মৃত্যু

রাশিয়ার প্রথম সংসদের চেয়ারম্যানের মৃত্যু

সোভিয়েত ইউনিয়ন ভাঙনের পরে আধুনিক রাশিয়ার সবচেয়ে ক্ষমতাশালী মানুষের একজন রুশ সংসদের সাবেক চেয়ারম্যান রুশলান খাশবুলাটভ মৃত্যুবরণ করেছেন।

রুশলানের নিকটাত্মীয়ের বরাত দিয়ে রাশিয়ান সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, মঙ্গলবার (৩ জানুয়ারি) চেচেন বংশদ্ভূত রুশলান খাশবুলাটভ রাশিয়ার রাজধানী মস্কোতে ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর কারণ জানা সম্ভব হয়নি।  

এদিকে রাশিয়ার মানবাধিকার কর্মী আলেকজান্ডার চেরকাসভ বলেছেন, খাশবুলাটভ মঙ্গলবার মারা গেছেন। চেরকাসভ সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি পোস্টে উল্লেখ করেছেন, খাশবুলাটভের মরদেহ চেচেনিয়ার টলস্টয়-ইয়র্ট গ্রামে নিয়ে যাওয়া হবে।

খাশবুলাটভ ১৯৪২ সালে চেচনিয়ার রাজধানী শহর গ্রোজনিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি মস্কোর স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রীলাভ করেন। অর্থিনীতিবিদ রুশলান সোভিয়েত পতনের পর রাশিয়ার প্রেসিডেন্ট পদ গ্রহণকারী ইয়েলৎসিনের ঘনিষ্ঠ মিত্র ছিলেন। তারা দুজনে ১৯৯১ সালের আগস্টে অভ্যুত্থান প্রতিরোধ করেছিলেন।

১৯৯১ সালে তৎকালীন প্রেসিডেন্ট ইয়েলৎসিন সোভিয়েত ইউনিয়নের পতনের পর খাশবুলাটভকেকে রুশ সংসদের চেয়ারম্যান নিযুক্ত করেন। পরে ইয়েলৎসিন এবং খাশবুলাটভ দ্রুত রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠেন। তাদের দুই জনের ক্ষমতার লড়াই ১৯৯৩ সালের অক্টোবরের বিদ্রোহে পরিণত হয়।  এ সময় ইয়েলৎসিন সংসদ ভবনে হামলার জন্য ট্যাংক পাঠান।

বিদ্রোহের পর খাশবুলাটভককে অল্প সময়ের জন্য কারারুদ্ধ করা হয়।  ১৯৯৪ সালে তাকে সাধারণ ক্ষমা করা হয়। তবে কারাবন্দি অবস্থায় তার রাজনৈতিক ক্যারিয়ার শেষ হয়ে যায়।

সর্বশেষ খবর