রায়পুরের পশ্চিমাঞ্চলে কোল্ড স্টো‌রেজের অভাবে কৃষকরা ক্ষতিগ্রস্ত

- Advertisement -

রায়পুর উপজেলা বিভিন্ন ধরনের সবজি ও ফল উৎপাদনে লক্ষ্মীপুর জেলার অন্যতম রোল মডেল হলেও ফল ও সবজির সঠিক সংরক্ষণের অভাবে হাজার হাজার টন ফসল ও শাক-সবজি নষ্ট হচ্ছে। কৃষকরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

চর ইন্দুরিয়ার কৃষক মোসলেহ উদ্দিন বলেন, এতো এমপি-মন্ত্রী আসলো গেলো কেউ একটা বার কৃষকদের দূর্দশার কথা জানতে চায় না। আমরা বছরের পর বছর ফসল বুনি, কিন্তু প্রাকৃতিক দূর্যোগে আমরা কি পরিমাণ ক্ষতিগ্রস্ত হই তার সঠিক নিরুপণ হয় না। মাঝে মাঝে কৃষি প্রণোদনা দেয় তাও পরিমাণে অল্প। কৃষকদের জন্য দ্রুত কোল্ড স্টো‌রেজ স্থাপিত না হলে ফসলি জমিতে বাড়ি ঘর নির্মাণ করে অন্য ব্যবসায় চলে যাওয়া ছাড়া উপায় নেই। আমরা চরে টমেটো, আলু, বাদাম, তরিতরকারি, সয়াবিন, পান সহ নানান ফসল উৎপাদন করেও ন্যায্য দাম পাচ্ছি না সংরক্ষণাগারের অভাবে।

রায়পুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাষ্টার আলতাফ হোসেন হাওলাদার বিএসসি বলেন, ক্ষুদ্র পরিসরে হলেও হিমায়িত সংরক্ষণাগার তৈরি হলেও কৃষকরা বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে ক্ষতি কাটিয়ে উঠতে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে মনে করেন। লক্ষ্মীপুরের অন্যতম রবি শস্য উৎপাদন এই পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশী হয়। এখানে সংরক্ষণাগার না থাকার কারনে কৃষকরা ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে।

রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা জোবায়ের হোসেন কোল্ড স্টো‌রেজ নিয়ে আলাপচারিতায় জানান, কৃষকদের লিখিত চাহিদা এখনো পর্যন্ত পাইনি। তবে এখানকার অর্থকারী ফসল সংরক্ষণাগার স্থাপিত হলে রায়পুরের কৃষকরা উপকৃত হবে। তবে আলু সংরক্ষণের জন্য একটি প্রকল্প পাশের অপেক্ষায় রয়েছে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনজন দাশ বলেন, আমি মাত্রই যোগদান করেছি, আমি বিষয়টি নিয়ে কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগের সাথে সমন্বয় করে সরকারি ও বেসরকারি সহযোগিতায় পরীক্ষামূলক সংরক্ষণাগারের জন্য হলেও মিনি কোল্ড স্ট্রোরেজে বাদাম, পান, সুপারি, ডাব, নারিকেল, সয়াবিন, ভুট্রা, গম, আলু, পেয়াজ, পাতাকপি, ফুলকপি, আম, টমেটো, বিভিন্ন রকম দেশী ফল, গাজর প্রভৃতি ফল এবং বিভিন্ন শাক-সবজি রাখা যাবে এমন একটি পরিকল্পনার উদ্যোগ নেওয়ার চেষ্টা করছি। বিষয়টি নিয়ে উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্যদের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ