Homeখেলারোনালদোদের সাবেক কোচ এখন লেভাদের দায়িত্বে

রোনালদোদের সাবেক কোচ এখন লেভাদের দায়িত্বে

কাতার বিশ্বকাপ চলাকালেই গদিটা নড়বড়ে হয়ে গিয়েছিল। বিশ্বকাপের পরপরই ফার্নান্দো সান্তোস ছেড়ে দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের কোচের দায়িত্ব। সেই সান্তোস এবার খুঁজে পেলেন নতুন ঠিকানা।

রবার্ট লেওয়ানডোস্কির পোল্যান্ডের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সান্তোস। মঙ্গলবার (২৪ জানুয়ারি) পোলিশ ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। 

পোল্যান্ডের রাজধানী ওয়ারসে আনুষ্ঠানিকভাবে সান্তোস নিজের নিয়োগ সম্পর্কে ঘোষণা দিতে গিয়ে বলেন, আজ থেকে আমি পোলিশ। এখানকার কোচ হিসেবে কাজ করার দায়িত্ব পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

৬৮ বছর বয়সী সান্তোস সিজেসল মিশিনিউইজের স্থলাভিষিক্ত হয়েছেন। গত মাসে কাতার বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচ থেকে পোল্যান্ডের বিদায়ের পর চাকরি হারান মিশিনিউইজ।

অন্যদিকে, লিসবনে জন্ম নেয়া সান্তোস বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে পরাজিত হয়ে পর্তুগাল বিদায় নেয়ার পর কোচের পদ থেকে সরে দাঁড়ান।

২০১৪ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন সান্তোস। তার অধীনে পর্তুগাল প্রথমবারের মত বড় কোনো শিরোপা হিসেবে ইউরো ২০১৬ জয় করে। এরপর ২০১৯ সালে জয় করে নেশন্স লিগ। কিন্তু তার অধীনে পর্তুগাল ২০১৮ বিশ্বকাপে ও ইউরো ২০২০’র শেষ ষোলো থেকে বিদায় নেয়।

পোলিশ ফুটবল ফেডারেশনের প্রধান সিজারি কুলেসজা বলেন, ‘পছন্দের বিষয়টি কঠিন ছিল, কিন্তু আমরা সেরা কোচকেই বেছে নিয়েছি। এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের বাছাইপর্ব পার করা। আগামী বছর জার্মানীতে এই বাছাইপর্ব অনুষ্ঠিত হবে।’

পর্তুগাল ছাড়াও ২০১০-২০১৪ সাল পর্যন্ত গ্রীস জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সান্তোস।

সর্বশেষ খবর