রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা: ১৪ নম্বর আসামির কারাগারে মৃত্যু

- Advertisement -

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি মৌলবি জকোরিয়া (৫৩) চট্টগ্রাম কারাগারে মারা গেছেন।

মৌলবি জকোরিয়া উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-১ ইস্টের মৃত আব্দুল করিমের ছেলে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাত পৌনে ১০টার দিকে চট্টগ্রাম কারাগারের জেলার মোহাম্মদ ইমরান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, গত শুক্রবার (১৫ সেপ্টেম্বর) মধ্যরাতে কারাগারে প্রাথমিক চিকিৎসাধীন অবস্থায় জকোরিয়ার মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। তাকে কয়েক দিন আগে চট্টগ্রাম কারাগারে আনা হয়। তবে দীর্ঘদিন ধরে তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

কক্সবাজার কারাগারের জেলার কামাল উদ্দিন জানান, মুহিবুল্লাহ হত্যা মামলার ১৪ নম্বর আসামি মৌলবি জকোরিয়া। তাকে কিছুদিন আগে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর করা হয়।

গত ১১ সেপ্টেম্বর মুহিবুল্লাহ হত্যা মামলার বিচারকাজ শুরু হয়। এর আগে ১৩ জুন ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে পুলিশ।

সাড়ে আট মাস তদন্তের পর ওই দিন দুপুরে ২৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট আদালতের ডকেট শাখায় জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা ও উখিয়া থানার ওসি (তদন্ত) গাজী সালাউদ্দিন।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার ১-ইস্ট লম্বাশিয়া ক্যাম্পে নিজ সংগঠনের কার্যালয়ে আলাপরত অবস্থায় ৪৮ বছর বয়সী রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করে একদল অস্ত্রধারী। তিনি ছিলেন ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস’ নামের রোহিঙ্গাদের একটি সংগঠনের চেয়ারম্যান।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু এলাকার স্কুলশিক্ষক মুহিবুল্লাহ পশ্চিমা সংবাদমাধ্যমে ‘রোহিঙ্গাদের কণ্ঠস্বর’ হিসেবে পরিচিত ছিলেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ