লক্ষ্মীপুরে নারিকেল পাতায় ছত্রাকের আক্রমণ রোধে পানি পড়ার গুজব

লক্ষ্মীপুরে জেলা জুড়ে সাদা মাছির আক্রমণে নারিকেল পাতায় ছত্রাকের আক্রমণ! হুজুরের পড়া পানি নিয়ে দৌড়ঝাঁপ নারীদের। রাতের অন্ধকারে নারিকেল গাছের পাতায় সাদা সাদা চুনের ফোটার মত দেখতে পেয়ে চারিদিকে প্রাকৃতিক মহামারী বা অজানা শঙ্কা নিয়ে সাম্প্রতিক সময়ে একধরনে গুঞ্জন শোনা যাচ্ছে।

এনিয়ে লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানে মানুষের মুখে মুখে হঠাৎ এই গুঞ্জন যেন চারিদিকে ছড়িয়ে পড়ে। ফেসবুকে বিষয়টি নিয়ে হইচই পড়ে গেলে। স্থানীয় নারী-পুরুষদের রাতেই নারিকেল গাছে করোনার গুঞ্জন হয়েছে বলে অপপ্রচার শুরু হয় ।

রায়পুর চরবংশী ইউনিয়নের ৫ নং ওয়ার্ড এর মাঝি বাড়ির পারভীনের সাথে যোগাযোগ করা হলে বলেন, এলাকার সবার গাছে সাদা সাদা হয়ে জ্বলে গেছে। হুজুরের কাছে যেয়ে পানি পড়া আনছি। ছিটিয়ে দিবো এখন। কেউ বলে করোনা হইছে কেউ বলে পঙ্গপাল আক্রমণ করছে। সঠিক কারন জানিনা কি হইছে।

আসলে সাদা সাদা দেখতে এই চুনের ফোটা সত্যি কি মহামারী? আতঙ্ক বা ভয়ের কিছু? প্রশ্নের জবাইে কৃষিবিদ এবং কৃষি কর্মকর্তা হোসেন শহীদ সরোয়ার্দী বলেন এটি একধরনের ছত্রাক বা সাদা মাছির আক্রমন। বর্ষাকালে গাছের পাতাগুলো বৃষ্টির পানিতে রসালো হয়ে যায় বলে এই মাছি পাতার রস চুশে খেতে পছন্দ করে। তবে এরা গাছের নারিকেল বা পরিবেশের জন্য এমনকোন হুমকি নয়। তারপরও নারিকেল গাছের পাতায় এইধরনের মাছির আক্রমন বেশি দেখা দিলে বাজারে “মার্শাল” নামক একধরনের কীটনাশক পাওয়া যায়, এক লিটার পানিতে ১ এম এল মার্শাল মিশিয়ে গাছের পাতার স্প্রে করে দিলে এই পোকা দমন হয়ে যায়। তিনি আরও বলেন রাতের অন্ধকারে সবুজ পাতায় সামান্য আলো পড়লে সাদা অংশটা এমনিতেই একটু বেশি চোখে পড়ে। এটা নিয়ে গুঞ্জন বা আতঙ্কিত হওয়া হাস্যকর।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: