লন্ডনে আজ শুরু হচ্ছে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১

- Advertisement -

লন্ডনে বৃহস্পতিবার (৪ নভেম্বর) শুরু হচ্ছে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১। বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসির আয়োজনে সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতু, পায়রাবন্দর, এলিভেটেড এক্সপ্রেসওয়ে। গত এক দশকে এমন সব উন্নয়নমূলক অবকাঠামো তৈরি করেছে বাংলাদেশ। অবকাঠামো উন্নয়নে ৪০ বিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা সরকারের। গড়ে তোলা হচ্ছে ১০০টি অর্থনৈতিক অঞ্চল। ধীরে ধীরে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য আশীর্বাদ হয়ে উঠছে বাংলাদেশ।

এই অপার সম্ভাবনা তুলে ধরতে সুইজারল্যান্ডের পর এবার বাংলাদেশের পতাকা পৌঁছে গেছে যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের দরজায়। ৪ নভেম্বর লন্ডনের কুইন এলিজাবেথ সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামিটের উদ্বোধন করবেন। সম্মেলনে পুঁজিবাজারে ও বাংলাদেশের অর্থনীতিতে সরাসরি বিনিয়োগের আহ্বান জানানো হবে।

বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এখানে আমারা বাংলাদেশ বিনিয়োগ নিয়ে কাজ করব। বিনিয়োগ বলতে আমরা শুধু রাজধানী না দেশের যত জায়গায় যত সুযোগ রয়েছে। এসব কিছু নিয়েই সেখানে আমাদের প্রেজেন্টেশন করব।

এবারের সম্মেলনের মাধ্যমে ব্র্যান্ডিং করা হবে বাংলাদেশকে। এর ফলে প্রবাসী বাংলাদেশি ও যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট হবেন বলে প্রত্যাশা বিএসইসির চেয়ারম্যানের।

শিবলী রুবাইয়াত বলেন, আমাদের বাংলাদেশ কমিউনিটি যারা যুক্তরাজ্যে আছেন তারা খুবই দেশপ্রেমী। তাদের দেশের প্রতি মায়া তারা বাংলাদেশের জন্য কিছু করতে চান। আমরা চেষ্টা করব যে কীভাবে আমাদের অর্থনীতি সঙ্গে উনাদের একটি যোগ করে উনাদের অর্থনীতিতে নিয়ে আসা যায়।

জার্মানির পরই বাংলাদেশ সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করে যুক্তরাজ্যে। শুল্কমুক্ত পণ্য রপ্তানির সুযোগ নিয়ে গত বছর সাড়ে ৩০০ কোটি ডলারের পণ্য পাঠিয়েছে বাংলাদেশ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ