লাদাখের হ্রদে চীনের সেতু!

- Advertisement -

লাদাখের প্যাংগং হ্রদের দু’প্রান্ত জুড়ে সেতু তৈরি করছে চীন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) নতুন উপগ্রহচিত্রে এমনটিই দাবি করা হয়েছে। ভারতীয় গণমাধ্যমের দাবি, শীতের মধ্যেই সেতুর নির্মাণকাজ শেষ করতে তৎপরতা চালাচ্ছে চীনা সেনারা। যদিও বিষয়টি নিয়ে মুখ খোলেনি বেইজিং।

চলতি বছরের শুরুতেই অভিযোগ উঠেছিল। অবশেষে উপগ্রহচিত্রে তার প্রমাণও মিলল। লাদাখের প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ তীরের একাংশকে জুড়ে সেতু তৈরি করছে চীনা সেনারা।

ভারতীয় গণমাধ্যম জানায়, গত ১৬ জানুয়ারি তোলা ওই উপগ্রহচিত্রে, লাদাখের দুর্গম এলাকায় সেতু নির্মাণের উদ্দেশ্যে ভারী ক্রেনসহ নানা সরঞ্জাম মজুত করেছে চীনা পিপলস লিবারেশন আর্মি পিএলএ। প্রকাশিত খবরে দাবি করা হয়, প্যাংগং হ্রদের একাংশের ওপর ৪০০ মিটার দীর্ঘ এবং ৮ মিটার চওড়া সেতুটি নির্মাণের কাজ শীতের মধ্যেই শেষ করার জন্য তৎপরতা চলছে পুরোদমে। সেতু তৈরি হয়ে গেলে প্যাংগংয়ের ওই দুই প্রান্তে চীনা সেনাশিবিরের দূরত্ব ২০০ কিলোমিটার থেকে কমে দাঁড়াবে ৫০ কিলোমিটার।

নির্মীয়মাণ সেতুর ছবি সামনে আসতেই নতুন করে তৈরি হয়েছে আশঙ্কা। ভারতীয় সামরিক বিশেষজ্ঞদের একাংশের মতে, লাদাখে ওই সেতু বানাতে পারলে কৌশলগতভাবে সুবিধাজনক অবস্থানে চলে যাবে চীনা সেনারা। এই অংশেই ২০২০ সালে সংঘাতে জড়িয়েছিল দুই দেশের সেনা সদস্যরা।

গত দেড় বছর ধরেই পূর্ব লাদাখে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গত সপ্তাহেও সংকট সমাধানে বৈঠক করেছে এই দেশের প্রতিনিধি দল। তবে, নতুন ছবি প্রকাশ নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি ভারত ও চীনের কর্তৃপক্ষ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ