Homeআন্তর্জাতিকলুলার শপথকালে দাঙ্গার শঙ্কা, ব্রাজিলজুড়ে নিরাপত্তা

লুলার শপথকালে দাঙ্গার শঙ্কা, ব্রাজিলজুড়ে নিরাপত্তা

ব্রাজিলে তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। নতুন বছরের শুরুতেই শপথ গ্রহণ করবেন তিনি। ১ জানুয়ারি তার অভিষেক ঘিরে দাঙ্গার আশঙ্কা দেখা দেখা দিয়েছে। দেশটির কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বলসোনারেরা সমর্থকদের ভয়ে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে পুরো দেশ।

ব্রাসিলিয়ায় যত পুলিশ আছে, সব মোতায়েন করা হবে লুলার অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তায়। লুলা প্রশাসনের এক হবু মন্ত্রীর ভাষায়, ‘শতভাগ পুলিশ! থাকবে সেনাবাহিনীও। লুলার শপথ গ্রহণের জন্য পুরো ব্রাসিলিয়া পুলিশবাহিনী থাকবে মাঠে।’

অভিষেকেরে দিন রাজধানী ব্রাসিলিয়ায় কয়েক হাজার লোক অংশগ্রহণ করবে বলে মনে করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ‘দাঙ্গা হবে’ আশঙ্কা প্রকাশ করছেন লুলার সমর্থক গোষ্ঠীও। রোববার (২৫ ডিসেম্বর) লুলার হবু নিরাপত্তা মন্ত্রী ফ্লাভিও ডিনো জানান, ‘শুধু প্রেসিডেন্ট নন, বিদেশি প্রতিনিধি এবং জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে ফেডারেল ডিস্ট্রিক্টের (ব্রাসিলিয়ার) ১০০ শতাংশ পুলিশবাহিনীকে একত্রিত করা হবে।’

ডিনো আশ্বাস দিয়েছেন, অনুষ্ঠানটি নিরাপদ এবং শান্তিপূর্ণভাবে পালন করা হবে। তিনি সব ব্রাজিলিয়ানকে উদ্‌যাপন করতে উৎসাহ দেন। অনুমান করা হয়েছিল, লুলা ঐতিহ্যবাহী ছাদখোলা ভিনটেজ গাড়ির পরিবর্তে প্যারেডে অংশ নেবেন নিশ্ছিদ্র গাড়িতে। তবে সে ব্যাপারেও সবার ধারণা পরিষ্কার করেন ডিনো। বলেন, অনুষ্ঠানের পরিকল্পনায় কোনো পরিবর্তন আনা হবে না।

চলতি বছরের অক্টোবরের রানঅফ নির্বাচনে বলসোনারোকে ৫০.৯ শতাংশ ভোটে হারিয়ে দেন লুলা। তারপরই রাস্তা অবরোধ করেন তার সমর্থকরা। লুলার উদ্বোধনে বাধা দেয়ার দাবিতে সশস্ত্র বাহিনীর সামরিক ব্যারাকের বাইরে বিক্ষোভ করেন তারা। ১২ ডিসেম্বর বোলসোনারোপন্থি বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। ব্রাসিলিয়ায় বাস ও গাড়িতে আগুন দেন।

চলতি সপ্তাহের রোববার ব্রাসিলিয়া বিমানবন্দরের কাছে একজনকে নাশকতার চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয়। তিনি জ্বালানি ট্রাকে বিস্ফোরক রেখেছিলেন। তবে ডিভাইসটি বিস্ফোরিত হয়নি বলে খুব একটা সফল হতে পারেননি তিনি। জানা গেছে, ব্রাজিলের অতি ডানপন্থি বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থক তিনি।

সর্বশেষ খবর