Homeআন্তর্জাতিক‘শয়তানের শিষ্য’ কারামুক্ত হচ্ছে আটচল্লিশ বছর পর!

‘শয়তানের শিষ্য’ কারামুক্ত হচ্ছে আটচল্লিশ বছর পর!

যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় কারাভোগ করা ব্যক্তিটি হলেন প্যাট্রিক ম্যাককে। যাকে মানুষ চেনে ‘শয়তানের শিষ্য’ হিসেবে। সম্প্রতি ৪৮ বছর ধরে সাজা ভোগ করতে থাকা এই সিরিয়াল কিলারকে প্যারোলে মুক্তি দেয়ার গুঞ্জন উঠেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইওন নিউজের এক প্রতিবেদ থেকে এই তথ্য জানা গেছে।

৪৮ বছর আগে অর্থাৎ ১৯৭৫ সাল থেকে কারাবন্দী প্যাট্রিক ম্যাককে। দুই বয়স্ক নারী, এক পাদ্রি এবং আরও ৮ ব্যক্তিকে হত্যার অপরাধে তাকে আমৃত্যু কারাদণ্ড দেয় দেয় আদালত। আগামী মাসে শুনানির পর ৭০ বছর বয়সী এ সিরিয়াল কিলারকে প্যারোলে মুক্তি দেয়া হতে পারে। একটি বোর্ড তার অতীত সাজা এবং অন্যান্য কার্মকাণ্ড বিবেচনায় রায় দেবে তাকে মুক্তি দেয়া হবে কি হবে না। 

এদিকে, ‘শয়তানের শিষ্য’ প্যাট্রিক ম্যাককেকে মুক্তি দেয়ার বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তার হাতে নিহত ব্যক্তিদের পরিবারগুলোর সদস্য এবং তাকে গ্রেফতারকারী পুলিশ ও গোয়েন্দা দলের সদস্যরা। 

এ বিষয়ে প্যাট্রিক ম্যাককেকে গ্রেফতারকারী পুলিশ দলের সদস্য এবং গোয়েন্দা কেন ট্যাপেনডেন বলেছেন, ‘যদি প্রায় ৫ দশক পেরিয়ে গেছে, তারপরও সিরিয়াল কিলার ব্যক্তিটি এখনো সমাজের জন্য হুমকি স্বরূপ।’ তিনি আরও বলেন, ‘ম্যাকেকেকে কখনই মুক্তি দেওয়া উচিত নয়। কারণ সে, যেকোনো সময় ঘুরে দাঁড়াতে পারে এবং অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে।’

ম্যাককের শৈশবের এলাকা কেন্টের ডার্টফোর্ডের এমপি গ্যারেথ জনসন আশঙ্কা প্রকাশ করেছেন, ‘ম্যাকেকেকে মুক্তি দিতে যে আবেদন তা সফল হতে পারে। তবে যদি তিনি মুক্তি পান আমি মনে করি না তা আমাদের এলাকাকে নিরাপদ হিসেবে আর কোনো সুযোগ থাকবে।

ম্যাককে কারাগারে থাকার সময় তার নাম পরিবর্তন করেছেন এবং তিনি এখন ডেভিড গ্রোভস নামে পরিচিত। বর্তমানে তিনি ব্রিস্টলের নিকটবর্তী একটি কারাগারে রয়েছেন। তাকে এখন দিনের বেলায় প্যারোলে মুক্তি দেয়ার বিধান দিয়েছে আদালত।  

ম্যাককে ১৫ বছর বয়সেই মানসিক বিকারগ্রস্ত বা সাইকোপ্যাথ হিসেবে চিহ্নিত হন। তিনি যাদের হত্যা করেছেন তাদের মধ্যে রয়েছে চেলসির ৮৭ বছর বয়সী বিধবা ইসাবেলা গ্রিফিথস এবং কেনসিংটনের ৮৯ বছর বয়সী অ্যাডেল প্রাইস। এ দুজনকেই শ্বাসরোধ করে হত্যা করেনে ম্যাককে। এরপর কুড়াল ব্যবহার করে ৬২ বছর বয়সী ক্যাথলিক ধর্মযাজক অ্যান্থনি ক্রিয়েনের মাথা দুইভাগে বিভক্ত করেন ম্যাককে। 

সর্বশেষ খবর