শাহবাগে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

- Advertisement -

সাম্প্রদায়িক হামলাকারীদের শাস্তি নিশ্চিত করাসহ সাত দফা দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে সড়ক অবরোধ তুলে নিয়েছে শিক্ষার্থীরা।

কুমিল্লার পূজামণ্ডপে হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ নানা সংগঠন। সোমবার দুপুর ১২টায় শুরু হওয়া কর্মসূচিতে হামলাকারীদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়াসহ ৭ দফা দাবি উত্থাপন করা হয় বিক্ষোভ সমাবেশে। ২৪ ঘন্টার মধ্যে এসব দাবি পূরণের আল্টিমেটাম দিয়ে দুপুর ২টার দিকে সমাবেশ স্থগিত করা হয়।

দাবিগুলো হল- সাম্প্রদায়িক হামলার শিকার মন্দিরগুলোর সংস্কারের ব্যবস্থা করতে হবে, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের বসতবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ড ও লুটপাটের ক্ষতিপূরণ দিতে হবে, হামলায় জড়িতদের গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে, জাতীয় সংসদে আইন করে মন্দির ও ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে হবে, সংখ্যালঘু মন্ত্রণালয় ও কমিশন গঠন করতে হব, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করতে হবে, জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য ১৫ শতাংশ বরাদ্দ রাখতে হবে।

এ সময় বক্তারা জানান, এবারই প্রথম নয়, এর আগেও দেশের বড় ধরনের সাম্প্রদায়িক হামলা হয়েছে। ক্ষমতাসীন দলগুলো হামলার পর প্রতিকারের আশ্বাস দিলেও কার্যকর পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ করেন তার।

সাত দফা দাবি উত্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও আন্দোলনের সমন্বয়ক জয়দীপ দত্ত। তিনি জানান, ২৪ ঘন্টার মধ্যে দাবি পূরণ না হলে আগামীকাল বিকেলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

শাহবাগ মোড় অবরোধের কারণে যান চলাচল বন্ধ থাকায় টিএসসির দিকে যাওয়া সড়ক, বাংলা মোটর, সায়েন্স ল্যাবরেটরি ও পল্টনগামী সড়কে তীব্র যানজট তৈরি হয়। তবে, অবরোধ প্রত্যাহার করে নেয়ায় ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ