‘সংবেদনশীল’ বিজ্ঞাপন বন্ধ করছে ফেসবুক

- Advertisement -

ফেসবুক ও ইনস্টাগ্রামে মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মসের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘সংবেদনশীল’ বিষয় নিয়ে তারা বিজ্ঞাপন বন্ধ করে দেবে। এর মধ্যে জাতি ও জাতিসত্তা, ধর্মীয় দৃষ্টিভঙ্গি, রাজনৈতিক বিশ্বাস, যৌনতা, স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয় রয়েছে। বুধবার ভার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেটা প্ল্যাটফর্মসের প্রোডাক্ট মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রাহাম মাড এক পোস্টে জানান, আমরা বিশেষজ্ঞদের কাছে তাদের মতামত নিয়েছি। আমরা উদ্বিগ্ন। ফেসবুক ব্যবহার করে বিজ্ঞাপনদাতারা ব্যবহারকারীদের নেতিবাচক অভিজ্ঞতা ছড়িয়ে দিচ্ছে। সে জন্য আমরা টার্গেটিং অপশন অপব্যবহার রোধ করতে চাই।’

মেটা জানায়, টার্গেটিং বিজ্ঞাপনগুলো বৈষম্য, আসক্তি ও আচরণকে নেতিবাচকভাবে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে এবং এমনকি তা মানসিক যন্ত্রণার কারণ হতে পারে।

আগামী জানুয়ারি মাস থেকে বিস্তারিত টার্গেটিং অপশন মুছে ফেলার কথা জানিয়েছে সংস্থাটি। এর ফলে বিজ্ঞাপনদাতারা ফেসবুক ব্যবহারকারীদের স্বাস্থ্য, জাতি, রাজনীতি ধর্ম, যৌনতা, সংস্থা বা ব্যক্তির ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের খুঁজে বের করতে পারবে না। এটির মাধ্যমে থার্ড পার্টিও (তৃতীয় পক্ষ) বিজ্ঞাপন প্রচার করতে পারত।

টেক ট্রান্সপারেন্সি প্রজেক্টের গবেষণা অনুসারে, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আক্রমণের ঘটনার পরও ফেসবুক প্ল্যাটফর্মে উসকানিমূলক আলোচনার পাশে অস্ত্রের আনুষঙ্গিক এবং বডি আর্মারের বিজ্ঞাপন পরিবেশন করা হয়েছিল।

গার্ডিয়ান বলছে, প্রতিদিন প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুক অ্যাপ ব্যবহার করেন। মেটার মোট আয়ের ৯৮ শতাংশই আসে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে। গত বছর মেটা ৮৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ