সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলোতে পুনরায় জামাতে জুমার নামাজ আদায় চালু হচ্ছে

আগামী শুক্রবার (৪ ডিসেম্বর) থেকে সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলোতে পুনরায় জামাতে জুমার নামাজ আদায় চালু হচ্ছে। দেশটির জাতীয় জরুরি অবস্থা ও সংকট ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) মঙ্গলবার (২৪ নভেম্বর) এ ঘোষণা দিয়েছে।

করোনার কারণে আমিরাতের মসজিদগুলোতে জামাতে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা দেয়া হয়। গত ১ জুলাই থেকে ওয়াক্ত নামাজ জামাতে আদায়ের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। তবে জুমার নামাজ জামাতে আদায়ের নিষেধাজ্ঞা বহাল রয়েছে এখনও।

জুমার নামাজের জামাত চালু হলেও কিছু শর্ত জুড়ে দিয়েছে দেশটির সরকার। সেগুলো হলো- মসজিদগুলোতে ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। খোতবার ৩০ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে এবং নামাজের ৩০ মিনিট পরে বন্ধ হবে।

খোতবা ও প্রার্থনা মোট ১০ মিনিট চলবে। মসজিদে অজু ও ওয়াশরুম বন্ধ থাকবে। মুসল্লিদের বাড়ি থেকে অজু করে আসার পরামর্শ দেয়া হয়েছে।


আরও পড়ুন


অন্য ওয়াক্ত নামাজের জন্য- মসজিদগুলো মাগরিব (সূর্যাস্ত) বাদে নামাজের ১৫ মিনিট আগে খোলা হবে, নামাজের ১০ মিনিট পর বন্ধ করতে হবে।

মুসল্লিদের অবশ্যই নামাজের সময় মাস্ক পরতে হবে এবং জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। প্রবীণ এবং অসুস্থদের মসজিদে যাওয়ার বিষয়ে নিরুৎসাহিত করা হয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: