সঙ্গমকালে বিরল ভাবে ভেঙে গেল পুরুষের যৌনাঙ্গ, চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম বার

যৌনসঙ্গমের সময়ে উল্লম্ব ভাবে ভেঙে গেল ব্রিটিশ এক পুরুষের যৌনাঙ্গ। চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এই প্রথম বার এমন ভাবে পুরুষ যৌনাঙ্গের ভেঙে যাওয়া নথিবদ্ধ হল বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

যৌনসঙ্গমের সময়ে পুরুষের যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা এমন কিছু বিরল নয়। কিন্তু তার প্রতিটি ক্ষেত্রেই যৌনাঙ্গ ভাঙার ধরনটি ছিল অনুভূমিক বা আড়াআড়ি ভাবে। ইংরেজিতে যাকে বলে ‘হরাইজনটালি’। কিন্তু এই প্রথম বার উল্লম্ব ভাবে অর্থাৎ লম্বালম্বি বা ‘ভার্টিক্যালি’ যৌনাঙ্গ ভেঙে যাওয়ার এমন ঘটনা চিকিৎসকদের সামনে এল।

৪০ বছরের এই ব্রিটিশ নাগরিক জানান, সঙ্গমকালে তিনি হঠাৎই সামান্য ব্যথা অনুভব করেন। চিকিৎসকদের জানাতে, তাঁরা বেশ কয়েকটি পরীক্ষার পরামর্শ দেন। আর তাতেই ধরা পড়ে এই বিরল সমস্যা।


আরও পড়ুন>>


সাধারণত, পুরুষ যৌনাঙ্গ ভেঙে গেলে, সেই ভাঙনের ধরন যেমন হয়, এ ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ আলাদা। পুরুষ যৌনাঙ্গে কোনও হাড় থাকে না। ভেঙে যাওয়া বলতে বোঝায়, পেশি ছিঁড়ে যাওয়া। কিন্তু প্রায় সব ক্ষেত্রেই সেই পেশির ছেঁড়ার অনুভূমিক ভাবেই ঘটে। এ ক্ষেত্রে পাশাপাশি তিনটি উল্লম্ব পেশি ছিঁড়ে গিয়েছে এই ব্রিটিশ ব্যক্তির।

তবে বিষয়টি খুব মারাত্মক আকার নেয়নি। ছোট অস্ত্রোপচার করেই তাঁকেই সুস্থ করা ফেলা হয়েছে। ৬ মাসের মধ্যেই আবার আগের মতোই যৌনসম্পর্কে লিপ্ত হতে পারবেন বলে আশা চিকিৎসকদের।

পুরুষ যৌনাঙ্গ ভেঙে যাওয়ার বিষয়ে সচেতনতা দরকার বলেও মনে করেন চিকিৎসকেরা। লজ্জা বা কুণ্ঠার কারণে অনেকেই এই সমস্যার কথা চেপে যান। কিন্তু তাতে ভয়ঙ্কর বিপদও হতে পারে। এমনই বলছেন চিকিৎসকেরা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian