চাকরিপ্রার্থীদের বড় সুখবর দিল সরকার

করোনার কারণে দেশে বেকারত্বের হার হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। হতাশ হয়ে পড়ছেন চাকরি প্রত্যাশীরা। তবে, সরকারি চাকরি প্রত্যাশীদের সুখবর দিয়েছে সরকার। এখন যেসব বিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে, সেখানে ২৫ মার্চকে ৩০ বছরের শেষ সীমা ধরা হচ্ছে। যার মানে হচ্ছে, চলতি বছরের ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছরের মধ্যে থাকবে তারা চাকরিতে আবেদন করতে পারবেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এসব কথা জানিয়েছেন।

সবশেষ ২০১৭ সালে পরিসংখ্যান ব্যুরোর যে শ্রমশক্তি জরিপ হয়েছিলো তাতে দেখা যায়, দেশে মোট কর্মক্ষম জনগোষ্ঠী ছয় কোটি ৩৫ লাখ। এর মধ্যে কাজ করেন, ছয় কোটি আট লাখ নারী পুরুষ। আর বেকার ২৭ লাখ। বেকারত্বের হার ৪.২ শতাংশ হলেও যুব বেকারত্বের হার ১১.৬ শতাংশ।

করোনাভাইরাসের কারণে বেকারত্ব আরও বেড়েছে। চলতি বছরের শুরুতে সরকারি চাকরির তেমন কোন বিজ্ঞপ্তিই দেয়া হয়নি। ২৫ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার পর তা একেবারেই বন্ধ হয়ে গেছে। এ নিয়ে অনেকটাই হতাশায় পড়েছিলেন চাকরি প্রার্থীরা। এরইমধ্যে অনেকেরই ৩০ বছর পার হয়েছে। করোনাকালকে বিবেচনা করে তাদের অনেকেই দাবি জানিয়েছিলেন, বয়সের বিষয়টি মাথায় রেখে পরের বিজ্ঞপ্তিগুলো প্রকাশের জন্য।

পহেলা জুন সব কিছু স্বাভাবিক হয়েছে। যেসব চাকরির বিজ্ঞপ্তি স্থগিত ছিল সেগুলোর জট আবার খুলতে শুরু করেছে। সরকারও এরইমধ্যে সিদ্ধান্ত নিয়েছে যাদের বয়স ২৫ মার্চ থেকে ৩০ বছরের মধ্যে ছিল তারা নতুন প্রকাশিত বিজ্ঞপ্তিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, চলতি বছরের ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছরের মধ্যে থাকবে তারা চাকরিতে আবেদন করতে পারবেন এই বিষয়টা আমরা উল্লেখ করে দেবো।

তবে, এই সিদ্ধান্ত কেবল যেসব বিজ্ঞপ্তি প্রকাশ স্থগিত করা হয়েছিল সেগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি, থানায় জিডি

"স্ত্রীর গর্ভে আট মাসের মেয়ে শিশু, নির্যাতনের পর তালাক দিল পাষাণ স্বামী" এই শিরোনামে গত ২১ জানুয়ারি দৈনিক লাখোকন্ঠ সহ বিভিন্ন নিউজ পোর্টালে সংবাদ...

কমলগঞ্জে সংখ্যালঘু মুনিপুরী মহিলার উপর হামলা

হাফিজুল হক চৌধুরী, কমলগঞ্জ (মৌলভীবাজার)।। মৌলভীবাজারের কমলগঞ্জে মনিপুরী সংখ্যালঘু মহিলার উপর হামলা ও অমানবিক নির্যাতনের অভিযোগ উঠেছে। স্থানীয় সূত্রে জানা যায়,পূর্ব শত্রুতার জের ধরে গত ১৯...

আইপিএল ক্রিকেট জুয়া বিরোধী অভিযানে গ্রেফতার ১৯ জন

ভারতীয় ক্রিকেট লীগ আইপিএল ক্রিকেট কে কেন্দ্র করে জুয়া খেলায় ২১ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলায় ১৯ জনকে গ্রেফতার করে উলিপুর থানা পুলিশ ও রাজার হাট...

ছাতকে পৌরসভার ৬নং ওয়ার্ডের বাগবাড়ী এলাকায় বিট পুলিশিং সভা অনুষ্ঠিত

সেলিম মাহবুব, ছাতক (সুনামগঞ্জ)।। বিট পুলিশিং বাড়ী বাড়ী, নিরাপদ সমাজ গড়ি এই শ্লোগান কে সামনে রেখে ছাতক থানা পুলিশের আয়োজনে ছাতকের পৌরসভার ৬নং ওয়ার্ডের বাগবাড়ী...
%d bloggers like this: