Homeজেলাসিরাজগঞ্জে সৌরবিদ্যুৎ প্যানেলের নিচে সবজি চাষ

সিরাজগঞ্জে সৌরবিদ্যুৎ প্যানেলের নিচে সবজি চাষ

সিরাজগঞ্জে রাষ্ট্রীয় সৌরবিদ্যুৎ প্যানেলের নিচে পরীক্ষামূলকভাবে সবজির চাষাবাদ করেছে কর্তৃপক্ষ। সৌরবিদ্যুৎ কেন্দ্রের নিচে মিষ্টি কুমড়া, টমেটোসহ নানা প্রজাতির চারাগাছ এখন সবজিতে ভরপুর। এতে দেশের কৃষি ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা বলে মনে করছেন বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তারা।

সিরাজগঞ্জে যমুনা নদীর কোল ঘেঁষে গড়ে ওঠা নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির ৭ দশমিক ৬ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্রের ২২ একর জায়গায় ২০২২ সালের জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে সবজি আবাদ শুরু করে কর্তৃপক্ষ। লাগানো হয় মিষ্টি কুমড়া ও লাউসহ বিভিন্ন সবজির চারা। এরইমধ্যে চারাগুলো বড় হয়েছে, ফলনও বেশ ভালো। একেকটি মিষ্টি কুমড়ার ওজন হয়েছে ৫ কেজি পর্যন্ত। সোলার প্যানেলের নিচের জমি কাজে লাগাতেই এই চাষাবাদ বলছেন সংশ্লিষ্টরা।

সৌরবিদ্যুৎ প্যানেলের নিচে চাষ করা মিষ্টি কুমড়া হাতে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির কর্মকর্তারা।

নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির প্রধান প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, এই পদ্ধতি দেশের অন্য সৌরবিদ্যুৎ কেন্দ্রে ছড়িয়ে দিলে দেশের কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই লক্ষ্য নিয়ে এর নিচে আরও কী কী সবজি চাষ করা সম্ভব সেটি নিয়ে আমরা কাজ করছি।

যমুনা নদীর কোল ঘেঁষে গড়ে ওঠা নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির ৭ দশমিক ৬ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র।

সিরাজগঞ্জে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির ৭ দশমিক ৬ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্রে ২২ হাজার ৬৫০টি সোলার প্যানেল রয়েছে।

সর্বশেষ খবর