সুদানে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ৪

- Advertisement -

সুদানে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে বৃহস্পতিবার নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন আরো চার বিক্ষোভকারী। এদের তিনজনই ওমদুরমান শহরের বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এদিন নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হয়েছেন আরো অনেকে।

গেলো অক্টোবর থেকেই অভ্যুত্থানবিরোধী গণবিক্ষোভে উত্তাল সুদান। বিক্ষোভকারীদের দমনে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে চলছে দফায় দফায় সংঘর্ষ। বৃহস্পতিবারও ছিলো একই চিত্র। অন্যান্য দিনের মতো এই দিনেও স্লোগান দিতে দিতে খার্তুমের প্রেসিডেন্সি প্যালেসের দিকে অগ্রসর হচ্ছিলেন হাজার হাজার সুদানি।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও গ্রেনেড হামলা চালায় পুলিশ। প্রেসিডেন্সি প্যালেস থেকে দুই কিলোমিটার দূরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ বাধে।

একপর্যায়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ে নিরাপত্তা বাহিনী। এসময় চার আন্দোলনকারী গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। এদের মধ্যে তিনজনই ওমদুরমান শহরের বাসিন্দা ছিলো বলে জানিয়েছে চিকিৎসকদের কেন্দ্রীয় সংগঠন সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস। সংঘর্ষে আহত হয়েছেন আরো অনেকে।

এদিনও রাজধানী খার্তুমের সঙ্গে অন্য শহরগুলোর সংযোগস্থলগুলো বন্ধ রাখে নিরাপত্তা বাহিনী। প্রধান সড়কগুলো ব্যারিকেড দিয়ে ঘিরে রাখে। বিভিন্ন ঘাঁটিতে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ।

ইন্টারনেট সংযোগ ও মোবাইল সেবা বন্ধ করে দেয় দেশটির ন্যাশনাল টেলিকমিউনিকেশন করপোরেশন। তারপরও আন্দোলন অব্যাহত রেখেছে বিক্ষোভকারীরা।

দেশটির চিকিৎসকদের কেন্দ্রীয় সংগঠনের তথ্যমতে, গেলো অক্টোবরে শুরু হওয়া অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৫২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন দুশো’র বেশি মানুষ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ