সৌদিতে লকডাউন গুঞ্জনে হোটেল ব্যবসা ধসের আশঙ্কা

- Advertisement -

ওমিক্রন দাপটে সৌদি আরবে বেড়েই চলেছে কোভিড আক্রান্তের সংখ্যা। নতুন করে লকডাউনের গুঞ্জনে আবাসিক হোটেল ব্যবসায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হবেন প্রবাসী বাংলাদেশিরাও। অনেকেই কাজ হারানোর শঙ্কায় রয়েছেন।

সৌদি আরবে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। ওমিক্রনের দাপট ঠেকাতে দেশটিতে ফের কঠোর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে গুঞ্জন উঠেছে।

আগেরবার মহামারি রোধে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় হোটেল ব্যবসার সঙ্গে জড়িত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েন। অফিস ভাড়া ও শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা। অনেকে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে না পারায় ব্যবসা বন্ধ করে দেশে ফিরে গেছেন।

এরই মধ্যে আবাসিক হোটেল ব্যবসা ও বিভিন্ন হোটেলে কর্মরত শ্রমিকের সংখ্যা আগের তুলনায় অনেক কমে গেছে। এ ছাড়া মক্কা মদিনায় হাজিদের জন্য আবাসিক হোটেল এবং খাবার হোটেলে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা কর্মহীনতায় রয়েছেন।

কোভিড মোকাবিলায় সৌদি আরবের সরকারি এবং বেসরকারি সব প্রতিষ্ঠানে ভ্যাকসিন সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। সামাজিক বিধিনিষেধ অমান্যকারীদের বিভিন্ন জরিমানার ঘোষণা দিয়েছে সরকার। পবিত্র দুই মসজিদেও কঠোর সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ