সৌদি ও কুয়েতের পাঠানো ত্রাণ পৌঁছেছে ভারতে

করোনার বিরুদ্ধে লড়াইয়ে সৌদী আরব এবং কুয়েত থেকে ত্রাণ সংগ্রহ করে দেশে ফিরেছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘তর্কশ’। গত ০৮ জুন, মঙ্গলবার, গুরুত্বপূর্ণ চিকিৎসা সামগ্রী নিয়ে মুম্বাই শহরে এসে পৌছায় জাহাজটি।-ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

সম্প্রতি মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতীয় নৌবাহিনীর সঙ্গে মিলে ‘অপারেশন সমুদ্র সেতু – ২’ চালু করেছে ভারত সরকার। এর আওতায় বিদেশ থেকে অক্সিজেন সিলিন্ডার, ক্রায়োজেনিক ট্যাঙ্ক, ভেন্টিলেটর সহ অন্যান্য ত্রাণ সংগ্রহে নিজেদের সাতটি জাহাজ মোতায়েন করেছে ভারতীয় নৌবাহিনী।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সূত্রে জানা গিয়েছে, গত ৩১ মে কুয়েতের আল শুয়াইখ বন্দরে পৌছায় আইএনএস তর্কশ। সেখানে ৭৮৫ টি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করার পরদিন সৌদী আরবের আদ-দামাম বন্দরে পৌছায় জাহাজটি। সৌদীতে আরও ৩০০ টি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ পূর্বক ভারতের উদ্দেশ্যে রওনা করে জাহাজটি এবং ০৮ জুন সকালবেলা মুম্বাই বন্দরে এসে পৌছায়।

ইতোপূর্বে গত ১২ মে, কাতার থেকে ৪০ মেট্রিক টন তরল অক্সিজেন এবং ২৩০ টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে মুম্বাইয়ে অবতরণ করেছিলো নৌবাহিনীর জাহাজ তর্কশ।

জানা গিয়েছে, মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিদেশ থেকে তরল অক্সিজেন সহ অন্যান্য ত্রাণ সংগ্রহে নিজেদের সাতটি জাহাজ মোতায়েন করেছে ভারতীয় নৌবাহিনী। সেগুলো হলোঃ আইএনএস কলকাতা, আইএনএস কোচি, আইএনএস তবার, আইএনএস ত্রিকন্দ, আইএনএস ঐরাবত, আইএনএস জলাশ্ব এবং আইএনএস তলোয়ার। প্রয়োজনে আরও বেশি পরিমাণে জাহাজ ত্রাণ কাজে মোতায়েন করা হবে বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী।

- Advertisement -

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian
%d bloggers like this: