Homeআন্তর্জাতিকস্বঘোষিত যুদ্ধবিরতি শেষ হতেই ইউক্রেনে হামলা রাশিয়ার

স্বঘোষিত যুদ্ধবিরতি শেষ হতেই ইউক্রেনে হামলা রাশিয়ার

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার রাতভর বোমা হামলায় অন্তত একজন নিহত হয়েছেন। অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে পুতিনের স্বঘোষিত যুদ্ধবিরতি শেষ হওয়ার পরই এসব হামলা হয়।

রোববার (৮ জানুয়ারি) ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। অন্যদিকে বিজয় অর্জন না করা পর্যন্ত প্রতিবেশীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মস্কো।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ইউক্রেনে দুদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে সেনাদের শুক্র থেকে শনিবার (৭ জানুয়ারি) পর্যন্ত হামলায় বিরতি দেয়ার নির্দেশ দেন তিনি। অবশ্য ইউক্রেন এ যুদ্ধবিরতি প্রত্যাখান করেছিল। যুদ্ধে সম্মুখ সারিতে গোলাবর্ষণ অব্যাহত ছিল।

পুতিন ঘোষিত একতরফা যুদ্ধবিরতি শেষ হওয়ার পরই শনিবার (৭ জানুয়ারি) মধ্যরাত থেকে ইউক্রেনে বোমা হামলা চালায় রাশিয়া। উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভের গভর্নর ওলেহ সিনহুবভ এক টেলিগ্রাম পোস্টে বলেন, রাশিয়ার হামলায় ৫০ বছল বয়সী একজন লোক মারা গেছেন।

এদিকে ক্রেমলিন বলেছে, মস্কো ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ অব্যাহত রাখবে। এ ছাড়া রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস পুতিনের ফার্স্ট ডেপুটি চিফ অব স্টাফ সের্গেই কিরিয়েনকোকে উদ্ধৃত করে বলেছে, ‘বিশেষ সামরিক অভিযানের জন্য প্রেসিডেন্ট পুতিনের নির্ধারিত কাজগুলো এখন পূরণ করা হবে এবং অবশ্যই বিজয় ছিনিয়ে আনা হবে।’

এর আগে পুতিনের ঘোষণা মতো শুক্রবার (৬ জানুয়ারি) থেকে যুদ্ধবিরতি শুরু হয়। তবে মস্কো জানিয়েছিল, রুশ সেনারা অস্ত্রবিরতি পালন করলেও ইউক্রেনীয় বাহিনী গোলাবর্ষণ অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার যুদ্ধবিরতি ঘোষণার আগেও উভয় বাহিনীর মধ্যে লড়াই চলছিল।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে যুদ্ধবিরতির আহ্বান জানান রাশিয়ার খ্রিষ্টান ধর্মগুরু প্যাট্রিয়ার্ক কিরিল। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ধর্মগুরুর এ আহ্বানে সাড়া দিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করেন পুতিন। ঐতিহ্যগতভাবে অর্থোডক্স ক্রিসমাস রাশিয়া ও ইউক্রেন উভয় দেশেই উদ্‌যাপন করা হয়।

সর্বশেষ খবর