‘হায়া কার্ড’ ছাড়া দর্শকরা দেখতে পারবে না বিশ্বকাপ ম্যাচ

- Advertisement -

কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকদের থাকতে হবে ‘হায়া কার্ড’। টিকিট থাকলেও বিশেষ এ কার্ড না থাকলে স্টেডিয়ামে বসে ম্যাচ উপভোগ করতে পারবেন না কোনো দর্শক। মোবাইলে অ্যাপস ডাউনলোডের মাধ্যমে এ কার্ডের জন্য অ্যাপ্লাই করতে পারবে দর্শক। এদিকে সৌদি দর্শকদের জন্য বিশ্বকাপ উপলক্ষ্যে বিশেষ সুযোগ-সুবিধা থাকবে বলে জানায় দেশটির আয়োজক কমিটি।

বিশ্বকাপে দর্শক চাহিদার কথা মাথায় রেখে নতুন নতুন অনেক হোটেল-মোটেল তৈরি করেছে আয়োজক দেশ কাতার। নতুন স্টেডিয়াম থেকে শুরু করে এসব অবকাঠামোগত স্থাপনা নির্মাণে দেশটির ব্যয় হয়েছে মোটা অঙ্কের অর্থ। দেশটির অর্থনীতিতে যেন এর কোনো প্রভাব না পড়ে তাই আগে থেকেই ব্যয় কমিয়ে বিকল্প পদ্ধতি বের করেছে দেশটি।

ডিজিটাল মিডিয়ার পরিচালক খালিদ আল নামা বলেন, ‘বন্ধুবান্ধব কিংবা আত্মীয়স্বজনদের জন্য আলাদা হোটেল রুমের কোনো প্রয়োজন নেই। কারণ, এতে বিশ্বকাপের পর আমাদের অর্থনীতি এবং কর্মসংস্থানে বড় একটা প্রভাব পড়বে। তাই আমরা চিন্তা করেছি, কাতারের বাসিন্দারাই তাদের আত্মীয় ও বন্ধুবান্ধবদের আতিথেয়তা করবে।’

কাতার বিশ্বকাপের দর্শকদের জন্য ডিজিটাল পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরির সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছে আয়োজকরা, যা মোবাইলে অ্যাপস ডাউনলোডের মাধ্যমে সহজেই পেয়ে যাবেন দর্শকরা। যারা ম্যাচ দেখতে টিকিট কাটবেন বা কেটেছেন, তাদের অবশ্যই থাকতে হবে বিশেষ একটি কার্ড। এর নাম ‘হায়া কার্ড’। এ কার্ড ছাড়া ম্যাচ দেখতে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না কোনো দর্শক। হায়া কার্ড দেখিয়ে দর্শকরা ম্যাচের দিন বিনামূল্যে যে কোনো পরিবহন ব্যবহার করতে পারবেন।

খালিদ আল নামা বলেন, ‘দর্শক খুব সহজেই এ প্ল্যাটফর্মে লগইন করে নিজের পছন্দমতো সুবিধা বাছাই করতে পারবেন। এখানে ৮০ ইউএস ডলার থেকে শুরু করে বিভিন্ন মূল্যের বিভিন্ন সার্ভিসের ব্যবস্থা আছে। যারা বিশ্বকাপের টিকিট কিনবে তাদের অবশ্যই হায়া কার্ডের জন্য অ্যাপলাই করতে হবে। তবেই বিশ্বকাপ ম্যাচ দেখতে পারবে দর্শক।’

এদিকে সৌদি দর্শকদের জন্য বিশেষ সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হবে বলেও জানান ডিজিটাল মিডিয়া কমিটির এ পরিচালক। বিশ্বকাপ ফুটবল সুষ্ঠুভাবে আয়োজন করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে আয়োজক কাতার।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ