হিজাব পরায় শ্রেণিকক্ষে প্রবেশে বাধা!

- Advertisement -

ভারতের কর্ণাটকের উডুপি জেলায় হিজাব পরায় শ্রেণিকক্ষে প্রবেশ করতে দেওয়া হয়নি তিন শিক্ষার্থীকে। ডিসেম্বরের এক সকালে শ্রেণিকক্ষে প্রবেশের সময় তাদের ‘বের হয়ে যাও’ বলে ধমক দেন এক শিক্ষক। এই ঘটনার পর থেকে ওই শিক্ষার্থীদের উপস্থিতিও হাজিরা খাতা থেকে বাদ দেওয়া হয়েছে।

আলজাজিরা জানায়, এই মুসলিম শিক্ষার্থীরা হিজাব পরে বিদ্যালয়ে আসায় তাদের ঢুকতে দেওয়া হয়নি। এ এইচ আলমাস (১৮) ও তার দুই বান্ধবীকে শিক্ষক বের করে দেন। আলমাস আরও জানান, তিনি আমাদের হিজাব খুলে ফেলতে বলেন। আলিয়া আসাদি নামের আরেক শিক্ষার্থী বলেন, আমরা সহজে মেনে নিচ্ছি না। কোনো সম্ভাবনাই নেই।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে হিজাব পরা শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের বাইরে বসে আছেন।

এই ঘটনায় কলেজ কর্তৃপক্ষ ওই শিক্ষার্থীদের ‘নিজের ইচ্ছায় বাসায় ছিলেন’ লিখে ছুটির আবেদন করতে বাধ্য করেছেন বলেও অভিযোগ উঠেছে। তারা বলেন, আমরা এই ঘটনার প্রতিবাদ করতে পারিনি কারণ অধ্যক্ষ এবং অন্য শিক্ষকরা আমাদের ক্যারিয়ার শেষ করে দেবেন বলে হুমকি দিয়েছেন।

তবে কলেজ কর্তৃপক্ষের দাবি হিজাব তাদের কলেজের ইউফর্মের কোনো অংশ নয়। তাই হিজাব পরে কলেজে আসা যাবে না। এদিকে ধর্মীয় ভাবাবেগ থেকেই শিক্ষার্থীরা হিজাব পরেন বলছেন তারা। কলেজ কর্তৃপক্ষের এমন আচরণে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বইছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ