হু হু করে বাড়ছে যমুনার পানি, ঘরের চালে বানভাসিরা

- Advertisement -

উজানের পাহাড়ি ঢল আর লাগাতার বর্ষণের কারণে টাঙ্গাইলে যমুনা, ঝিনাই ও ধলেশ্বরীসহ সবকটি নদীর পানি বাড়া অব্যাহত রয়েছে। এতে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে টাঙ্গাইলের ৪ উপজেলার শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ এখন পানিবন্দি। ঘরের চালে বাস করছেন বানভাসিরা। এখনো ত্রাণসহায়তা না পাওয়ার অভিযোগ বানভাসিদের।

কয়েক দিনের টানা বর্ষণ আর উজানের ঢলে প্রতিদিন নদ-নদীর পানি বাড়া অব্যাহত রয়েছে। এতে একদিকে যমুনা নদীর তীরবর্তী এলাকায় নদীভাঙন দেখা দিয়েছে।

অন্যদিকে টাঙ্গাইল সদর, কালিহাতী, ভূঞাপুর ও নাগরপুর উপজেলা নিম্নাঞ্চল প্লাবিত হয়ে প্রায় শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন। রাস্তাঘাট ভেঙে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ছে। ভেসে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমির ফসল, সবজি ক্ষেত ও পুকুরের মাছ। বানভাসিরা বেশি সমস্যায় পড়েছেন গবাদিপশু নিয়ে। এসব গবাদিপশু নিয়ে ঘরের চালে দুর্বিষহ দিন কাটছে বানভাসিদের। বন্যার পানি প্রবেশ করায় ইতোমধ্যেই বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ হয় গেছে। বানভাসিরা এখন পর্যন্ত সরকারি-বেসরকারি ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ করেছেন।

এদিকে জেলা প্রশাসক ড. আতাউল গনি জানান, সবেমাত্রই বন্যা শুরু হয়েছে। পর্যাপ্ত পরিমাণে ত্রাণসামগ্রী মজুত রয়েছে। খুব দ্রুত বানভাসিদের মধ্যে বিতরণ করা হবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ