১২ ডিম=১৫০ টাকা: ক্রেতাদের হিসেব মিলছে না!

- Advertisement -

চট্টগ্রামে সবজিসহ নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। খুচরা বাজারে নানা রকমের সবজির দাম শুনে অবাক হচ্ছেন ক্রেতারা, অনেকে হচ্ছেন আতঙ্কিত।

সবজি ছাড়াও সপ্তাহের ব্যবধানে একডজন (১২টি) ব্রয়লার ডিমের খুচরা দাম বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকা। ছোট-বড় মানভেদে ১৪৫-১৫০ টাকা ডজনে ডিম বিক্রি হচ্ছে। নগরীসহ জেলার বিভিন্ন বাজারগুলোতে নানা রকমের সবজির দাম অনেকটা ঊর্ধ্বমুখী। তবে নিম্ন আয়ের সাধারণ মানুষ বাড়তি খরচের যোগান দিতে হিমশিম খাচ্ছেন বলেও জানান সংশ্লিষ্টরা।

শুক্রবার নগরীর বহদ্দারহাট, চকবাজার, রেয়াজ উদ্দিন বাজার, কাজির দেউরি, অক্সিজের কাঁচাবাজার, কর্ণফুলী মার্কেটসহ বিভিন্ন বাজারে বিভিন্ন বাজার সবজির দাম গত সপ্তারে তুলনায় অনেক বেশি বলে ক্রেতারা জানান।

খুচরা ব্যবসায়ীদের দাবি, দেশের নানা রকমের পরিস্থিতির কারণে তারাও কষ্টে আছেন। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহের বাজারে আরো ৫ থেকে ১০ টাকা প্রতিটি কাঁচাপণ্যের দাম বেড়েছে। গাড়ি ভাড়া বৃদ্ধির কারণে যে কোন সময় আরো কিছু পণ্যের বা সবজির দাম বাড়তে পারে বলেও জানান তারা।

বহদ্দারহাটে আসা শৈবাল আচার্য্য বলেন, হঠাৎ করে সবজির বাজারে দাম বেড়ে গেছে। গত সপ্তাহে যেই সবজি কিনেছি, সেটি আজকের বাজারে আরো ৫-৮ টাকা বেশিতেই কিনতে হয়েছে। ব্রয়লার ডিম একডজন (১২টি) দাম হচ্ছে মানভেদে ১৪৫-১৫০ টাকা। গত সপ্তাহে কিনেছি ১১৫-১২০ টাকা দিয়ে। বিক্রেতারা বলছেন, সবজির দাম আরো বাড়তে পারে। একই কথা বললেন, শফিউল আজমও।

ঘুরে দেখা যায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন বাজারে ব্রয়লার মুরগি ১৫০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। ডিম প্রতি ডজন ১২৫ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১৪৫-১৫০ টাকায়, দেশীয় মুরগি ৪০০ টাকা থেকে ৪৫০ টাকায় এবং সোনালি মুরগি ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। রসুন ১১০ টাকা থেকে বেড়ে ১৩০-১৩৫ টাকায় বিক্রয় হচ্ছে, কাঁচা মরিচ ২৪০ টাকা থেকে বেড়ে ৩০০ টাকায়, টমেটোর দাম ২০০ টাকা থেকে ২০২০ টাকায়, প্রতি কেজি ভাল মানের শসা ৭০, বেগুন ৬০ টাকা, ঢেড়শ ৪০, পেঁপে ৩৫, করলা ৫০, পটল ৪০, কাঁকরোল ৪০, লাউ ২৫, চাল কুমড়া ২৫, মিষ্টি কুমড়া ৩০ এবং কচুর লতি, ঝিঙা ও মূলা ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাছ-মাংসও বিক্রি হচ্ছে আগের দরেই। মাঝারি আকারের ইলিশ কেজিপ্রতি ১২’শ টাকা ও বড় আকারের ইলিশ ১৪’শ থেকে ১৮শ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি রুই-কাতলা ৩৮০, শিং মাছ ৫৮০, চিংড়ি ৭৫০, কৈ ২৮০, সিলভার কার্প ২৫০’শ, সমুদ্রের কোরাল ৪৩০ টাকা, পাঙ্গাস ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

সূত্র: বিডি প্রতিদিন

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ