১৮ শর্তে নাইতং পাহাড়ে হচ্ছে পাঁচ তারকা হোটেল

বান্দরবানের চিম্বুক পাহাড় নয়, লামা উপজেলার ৩০২ নম্বর মৌজার নাইতং পাহাড় এলাকায় ১৮টি শর্তে পাঁচ তারকা হোটেল নির্মাণ করা হচ্ছে। আর এই হোটেল নির্মাণে ম্রো জনগোষ্ঠীর কোনো ভূমি দখল করা হচ্ছে না। এমনকি প্রস্তাবিত জায়গাটির আশপাশে কোনো পাহাড়ি গ্রাম বা পাড়া নেই এবং অতীতেও ওই স্থানে কোনো বসতবাড়ি ছিল না।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা এসব কথা বলেছেন। আজ রোববার জেলা পরিষদ অডিটরিয়ামে সংবাদ সম্মেলন করে বক্তব্য দেন তিনি।

জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা বলেন, পার্বত্য জেলা পরিষদের ভোগ দখলীয় বন্দোবস্তির প্রক্রিয়াধীন লামা উপজেলাধীন নাইতং পাহাড়ে ৩০২ নম্বর মৌজার অন্তর্ভুক্ত এলাকায় ২০১৪ সালে হর্টিকালচার এবং পর্যটন শিল্পের উন্নয়নে রাস্তা নির্মাণ ও ছোটো ছোটো কিছু উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়।


আরও পড়ুন>>


পরে সেনাবাহিনীর ৬৯ পদাতিক বান্দরবান সেনানিবাসের প্রস্তাবনা ও অনুরোধে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০৫৫ সাল পর্যন্ত ৪০ বছরের জন্য পার্বত্য জেলা পরিষদ ও সেনাবাহিনীর ৬৯ রিজিয়ন দুই পক্ষের মধ্যে একটি চুক্তি সম্পাদন হয়। চুক্তিতে ১৮টি শর্তাবলী প্রতিপালনের বাধ্যবাধকতা রাখা হয়।

লিখিত বক্তব্যে ক্যশৈহ্লা মারমা বলেন, সাম্প্রতিক সময়ে চিম্বুক পাহাড়ে পর্যটন ও পাঁচ তারকা হোটেল নির্মাণের ইস্যুতে বিভিন্ন পক্ষ মানববন্ধন কর্মসূচিসহ অযৌক্তিক আন্দোলন ও প্রতিবাদ জানিয়ে আসছে। মূলত পর্যটন গড়ে তোলার জন্য প্রস্তাবিত জায়গাটির আশপাশে কোনো পাহাড়ি গ্রাম বা পাড়া নেই এবং অতীতেও ওই স্থানে কোনো বসতবাড়ি ছিল না। জায়গাটি চিম্বুক পাহাড়েও নয়, এটি লামা উপজেলার ৩০২ নম্বর মৌজার নাইতং পাহাড় এলাকায় অবস্থিত।


আরও পড়ুন>>


জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, একটি পক্ষ পাহাড়ের উন্নয়ন চায় না। আন্তর্জাতিক মানের পর্যটন বা হোটেল-মোটেল গড়ে উঠে বান্দরবান এগিয়ে যাক, বিষয়টি অনেকে মানতে পারছে না। স্বার্থান্বেষী একটি মহল ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। সুশীল সমাজসহ স্থানীয়দের এদের বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে।

সংবাদ সম্মেলনে বান্দরবান জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মী উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

মরেও শান্তি নেই নারীর: গণসমাবেশে নারী সংগঠনের নেত্রীরা

নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতা-ধর্ষণ, নির্যাতন ও বিচারহীনতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন নারী সংগঠনের নেত্রীরা। তারা বলেছেন, মরেও নারীর শান্তি নেই। হাসপাতালের মর্গে গিয়েও শান্তি...

আশুলিয়ায় ‘ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা’ নারী শ্রমিকের

ঢাকার আশুলিয়ায় পোশাক কারখানার ‘সাততলার ছাদ থেকে লাফিয়ে পড়ে’ এক নারী শ্রমিক নিহত হয়েছেন। আশুলিয়া থানার এসআই আল মামুন কবির জানান, শুক্রবার বিকালে কাঠগড়ার...

লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতা ইসমাইলের বিরুদ্ধে মাছ লুটের অভিযোগ

লক্ষ্মীপুরে ইসমাইল নামে এক স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে একটি খামার থেকে প্রায় সাড়ে ৩ লাখ টাকার মাছ লুটে নেয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (২৬ নভেম্বর)...

করোনা বলে আর কিছু নেই, তাই ভ্যাকসিনেরও প্রয়োজন নেই! বিজ্ঞানীর বিস্ফোরক দাবি

''ভ্যাকসিন নিয়ে এমন হাহাকার আমি আগে দেখিনি। যেন এই ভ্যাকসিন না পেলে পৃথিবী ধংস হয়ে যাবে। আদলে তো সেরকম কোনো ব্যাপার নেই। এখন করোনা...
%d bloggers like this: