Homeআন্তর্জাতিকঅনিশ্চিত ভবিষ্যতের মুখে কয়েক লাখ মানুষ

অনিশ্চিত ভবিষ্যতের মুখে কয়েক লাখ মানুষ

তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্পের এক মাস পূর্ণ হলো। শক্তিশালী ভূমিকম্পে দু’দেশে হাজার হাজার ঘরবাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় দেড় কোটি মানুষ। যারা বেঁচে গেছেন, তারা এক অনিশ্চিত জীবন কাটাচ্ছেন।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সোমবার (৬ মার্চ) স্মরণকালের ওই ভূমিকম্পের এক মাস পূর্ণ হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন মতে, ভূমিকম্পের একমাসে তুরস্ক ও সিরিয়ায় ৫৪ হাজারের বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। শুধু তুরস্কেই মৃতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়েছে।

তবে প্রকৃত সংখ্যা ধারণার তুলনায় অনেক বেশি এমন আশঙ্কা খোদ প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের। সংখ্যাটা দেড় লাখ ছাড়াবে বলে মনে করা হচ্ছে। কারণ জোরালো ভূমিকম্পে ভেঙে পড়া ধ্বংসস্তূপ সরালেই বেরিয়ে আসছে মরদেহ।

এছাড়া ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে সোয়া দুই লাখের মতো ঘরবাড়ি ও স্থাপনা। ক্ষয়ক্ষতি এড়াতে দুর্গত এলাকাগুলো থেকে সরানো হয়েছে ৩৫ লাখ বাসিন্দাকে।

এদিকে এ দুর্যোগে সিরিয়ায় প্রাণহানি ছাড়িয়েছে সাড়ে ৮ হাজার। স্বেচ্ছাসেবী সংস্থাগুলো বলছে, এখনও দুর্গতদের আশ্রয় ও পয়ঃনিষ্কাশন সুবিধা পুরোপুরি দেয়া যায়নি। ফলে দ্রুতহারে ছড়াচ্ছে কলেরার মতো রোগ।

সব কিছু হারালেও যারা প্রাণে বেঁচে গেছেন তারা এখন অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। হাজারো সমস্যার মধ্যে তাদের সবচেয়ে ভয়াবহ সমস্যা মাথা গোঁজার মতো নিরাপদ একটি আবাস খুঁজে পাওয়া।

অন্তত ১৫ লাখ মানুষ এখন কার্যত গৃহহীন। তীব্র শীতের মধ্যে খোলা আকাশের নিচে কাটছে তাদের রাত। একটু ভালো আশ্রয় পেতে কতদিন লাগবে তাও পরিস্কার নয়।

অবশ্য তুরস্কের দুর্যোগ সংস্থা আফাদ বলছে, প্রায় ২০ লাখ মানুষ ভূমিকম্প এলাকা ছেড়েছে। তাদের কেউ কেউ বন্ধু বা প্রিয়জনের সঙ্গে দেশের অন্যত্র বসবাস করছেন। যারা ভূমিকম্প এলাকা ছাড়তে চান তাদের জন্য বিনামূল্যে বিমানের ফ্লাইট ট্রেনের ব্যবস্থা আছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য দুই লাখ বাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। ভূমিকম্পের দুই সপ্তাহ পরই গত ২০ ফেব্রুয়ারি এ ঘোষণা দেন তিনি। এসব বাড়িতে ১৬ লাখ ৮০ হাজার মানুষের আশ্রয়ের সুযোগ তৈরি হবে বলেও জানান তিনি। চলতি মাস থেকেই এসব বাড়ি নির্মাণ শুরু হওয়ার কথা।

সর্বশেষ খবর