Homeশীর্ষ সংবাদঅনেক চড়াই-উতরাই পার করে দেশে আজ গণতন্ত্র প্রতিষ্ঠিত: প্রধানমন্ত্রী

অনেক চড়াই-উতরাই পার করে দেশে আজ গণতন্ত্র প্রতিষ্ঠিত: প্রধানমন্ত্রী

অনেক চড়াই-উতরাই পার করে বাংলাদেশে আজ গণতন্ত্র প্রতিষ্ঠিত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ আজ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।

 বুধবার (০১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, দেশকে সামনের দিকে এগিয়ে নেয়াই এ সরকারের লক্ষ্য। জনগণের ভোটে নির্বাচিত হয়েছে এ সরকার। এ দেশে ফিরে আসার পর অনেক চড়াই-উতরাই পার করেই গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করা হয়েছে। সব প্রতিবন্ধকতা উপেক্ষা করেই দেশকে এগিয়ে নিতে আমাদের ভোট দিয়েছে জনগণ।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিমা মানুষকে সুরক্ষা দেয় এবং মানুষের জীবনমান উন্নয়ন করে। ‘জাতীয় বিমা দিবস ২০২৩’ পালিত হচ্ছে এটি নিয়ে আমি আনন্দিত। এবারের জাতীয় বিমা দিবসের প্রতিপাদ্য ‘আমার জীবন আমার সম্পদ, বিমা করলে থাকবে নিরাপদ’ সবাইকে উজ্জীবিত করবে। এটি খুবই একটা ভালো প্রতিপাদ্য হয়েছে বলে আমি মনে করি। তবে এর প্রচারটা দরকার। বিমা কোম্পানি মানে ইনস্যুরেন্সের কোম্পানির সঙ্গে আমাদের পরিবারের সঙ্গে একটা আত্মার সম্পর্ক রয়েছে।’

অগ্নিঝরা মার্চ নিয়েও তার স্মৃতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করার ক্ষেত্রে বিমা খাতকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বিমা কোম্পানিসমূহকে গ্রাহকের আস্থা অর্জনের লক্ষ্যে সেবার মান উন্নয়নসহ বিমার টাকা দ্রুত পরিশোধের ব্যবস্থা করতে হবে।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের মানুষকে পরাধীনতার শৃঙ্খল ভেঙে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি স্বনির্ভর জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে আজীবন অক্লান্ত পরিশ্রম করেছেন। তার স্বপ্ন ছিল অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে দেশের মানুষের কল্যাণ ও সমৃদ্ধি সুনিশ্চিত করা। সে স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে একটি উন্নত অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে আওয়ামী লীগ সরকার বদ্ধপরিকর।’

প্রধানমন্ত্রী বলেন, বিমা খাতকে শক্তিশালী করার জন্য আমাদের সরকার বাংলাদেশ বিমা খাত উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। আশা করা যায়, এতে বিমা খাতে আধুনিকায়ন সম্ভব হবে এবং এ খাতে স্বচ্ছতা ও জবাবদিহির মাধ্যমে গ্রাহকসেবার মান নিশ্চিত হবে।

সরকারের সব মেগা প্রকল্পসহ দেশের শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানে সম্পদ এবং জীবনের অপ্রত্যাশিত ঝুঁকি মোকাবিলায় বিমা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ খবর