Homeবাণিজ্যঅফশোর ব্যাংকিংয়ে অর্থায়নে মেয়াদ বাড়ল ৬ মাস

অফশোর ব্যাংকিংয়ে অর্থায়নে মেয়াদ বাড়ল ৬ মাস

মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও সরকারি পর্যায়ে পণ্য আমদানিতে ‘অফশোর ব্যাংকিং’ থেকে অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে অর্থায়নের সময়সীমা বাংলাদেশ ব্যাংক আরও ছয় মাস বাড়িয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফরেইন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট (এফইআইডি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, সরকারের মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল এবং আমদানির খরচ নিষ্পত্তিতে ‘অফশোর ব্যাংকিং’ থেকে অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে অর্থায়নের সময়সীমা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।  

গত বছর দেশে ডলার সংকট শুরু হলে ব্যাংকগুলোকে এ সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। গত জুলাইয়ে প্রথমবারের মতো অফশোর ব্যাংকিং নীতিমালার ৭.৩ অনুচ্ছেদ অনুযায়ী ছয় মাসের জন্য শিথিল করে ফান্ড প্লেসমেন্ট বা স্থানান্তর করার সুযোগ দেয়া হয়। যার মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হয়েছে।

এ সুযোগ দেয়ায় ব্যাংকগুলো অফশোর ব্যাংকিংয়ে থাকা বৈদেশিক মুদ্রা ব্যবহার করে তাদের সব ধরনের শাখাগুলো পণ্য আমদানির দায় পরিশোধের সুযোগ পায়।

তবে সুযোগটি দেয়ার সময়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, এর মেয়াদ কোনো অবস্থাতেই ছয় মাসের বেশি হবে না।

ব্যাংকগুলোর অফশোর ব্যাংকিং নীতিমালা মোতাবেক, অফশোর ব্যাংকিং থেকে দেশের অভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমে মূলধন স্থানান্তর করা যায় না।

নীতি অনুযায়ী, ব্যাংকগুলো অফশোর ব্যাংকিং থেকে রেগুলেটরি ক্যাপিটালের ২৫ শতাংশ সমপরিমাণ অর্থ সংগ্রহ করতে পারে। 

সর্বশেষ খবর