Homeখেলাঅব্যবস্থাপনাকে পাশ কাটিয়েই শিরোপা লড়াইয়ে প্রস্তুত দলগুলো

অব্যবস্থাপনাকে পাশ কাটিয়েই শিরোপা লড়াইয়ে প্রস্তুত দলগুলো

মিরপুরে সিলেট স্ট্রাইকার্সের অনুশীলনে যোগ দিলেন মাশরাফী বিন মোর্ত্তজা। দেশি-বিদেশি অভিজ্ঞ ক্রিকেটারদের সমন্বয়ে গড়া দল নিয়ে আশাবাদী স্ট্রাইকার্সের ব্যাটিং কোচ তুষার ইমরান। এদিকে দল নিয়ে আশার কথা জানিয়েছেন ঢাকা ডমিনেটরসের প্র্যাক্টিসে যোগ দেয়া তাসকিন আহমেদ। প্রথমবারের মতো বিপিএলে অংশ নিতে যাওয়া ভারতীয় ক্রিকেটার উন্মুক্ত চাঁদ, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে ভালো করতে মুখিয়ে আছেন। এদিন মিরপুর একাডেমি মাঠে অনুশীলন করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও।

শুরুর আগেই সমালোচনায় জর্জরিত বিপিএলের নবম আসর। নানা অব্যবস্থাপনার চিত্র ধরা পড়েছে খালি চোখেই। বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন কিংবা জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান তো সমালোচনা করতে গিয়ে রাখঢাকও করেননি। তবে থেমে নেই খেলোয়াড়দের প্রস্তুতিই। যেমনই হোক, শিরোপায় অরুচি থাকতে নেই।

 গত কয়েকটা দিন নড়াইলে প্র্যাক্টিস করেছেন মাশরাফী। এই প্রথম মিরপুরে অনুশীলনে সিলেট স্ট্রাইকার্স আইকন। বুধবার (৪ ডিসেম্বর) দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। মুশফিক-রুবেল-শান্তদের সঙ্গে করেছেন খুনসুটি। ম্যাশ থাকায় বেশ উৎফুল্ল খেলোয়াড়রাও। আর মোহাম্মদ আমির-অ্যাকারম্যানদের মতো বিদেশিরা যোগ দেয়ায় বেশ তৃপ্ত ম্যানেজমেন্ট।

সিলেট স্ট্রাইকার্সের ব্যাটিং কোচ তুষার ইমরান বলেন, ‘আমির এসেছেন, থিসারা পেরেরা এসেছেন, ইমাদ ওয়াসিমও আসবেন হয়তবা ৬ তারিখে। চারজন বিদেশি তো খেলানো যাবে? -চারজনই মাঠে থাকবে। ভালো ফরেইন কালেকশন আছে আমাদের টিমে। মাশরাফী বলেন, মুশফিক বলেন, সবাই কিন্তু কমবেশি চ্যাম্পিয়ন হয়েছেন। মাশরাফী তো চারবারের চ্যাম্পিয়ন অধিনায়ক। ওকে নিয়েই কিন্তু দলটা গঠন করা হয়েছে।’

একেবারে শেষ মুহূর্তে ফ্র্যাঞ্চাইজি পাওয়া ঢাকা ডমিনেটরসের তারকা তাসকিনও শুরু করেছেন অনুশীলন। ইনজুরির সঙ্গে লড়াই করে চলা এই পেসার সৌম্য, আল-আমিন, নাসিরদের নিয়েই ভালো কিছুর স্বপ্ন দেখছেন। ২০২২ সালটা ভালোই কেটেছে তাসকিনের। ২০২৩’এর শুরুতেও ছন্দ ধরে রাখার প্রত্যয় তার।

তাসকিন বলেন, ‘এখন কিন্তু আমাদের পেস বোলিং ইউনিটের সবাই মোটামুটি এক্সপেরিয়েন্সড, সবাই চেনাজানা। এখন আমাদের চ্যালেঞ্জ হবে নিজেদের ইমপ্রুভ করে নেক্সট লেভেলে যাওয়া। কাগযে  কলমে আমাদের দলটা অনেকের চেয়েই ছোট। তবে আমি মনে করি আমাদের ডোমেস্টিক ক্রিকেটের কিছু তারকা আছে যাদের ম্যাচ উইনিং অ্যাবিলিটি আছে।’

যৌথভাবে বিপিএলের সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সও এদিন প্র্যাক্টিস সেরেছে মিরপুরে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মাস্টারমাইন্ড এবারও কোচ সালাউদ্দিন। লিটন-মোস্তাফিজ-মোসাদ্দেক-ইমরুলদের মতো তারকাদের নিয়ে শক্তিশালী দল গড়েছে ভিক্টোরিয়ানরা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের খেলোয়াড় আশিকুর জামান বলেন, ‘সালাউদ্দীন স্যারের সঙ্গে কাজ করতে পেরে আমি ভীষণ খুশি। বেশি কিছু নয়, তিনি বলেছেন ম্যাচে তোমার রোলটা হবে এমন, আমি শুধু তার কথাটা মাঠে কাজে পরিণত করতে চাই।

গত আসরের আলোচিত-সমালোচিত চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হাত ধরে এবারই প্রথম বিপিএলে ভারতীয় ক্রিকেটার। যদিও ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিয়ে তিনি যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্র দলে।  উন্মুক্ত চাঁদকে সতীর্থ হিসেবে পাচ্ছেন আফিফ-তাইজুলরা।

উন্মুক্ত চাঁদ বলেন, ‘আমি  তিন কী চার  বছর ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছি এবং আমি সত্যিই এখানে খেলাটা উপভোগ করেছি। এবারই প্রথম খেলছি বিপিএলে। দেখা যাক কি হয়।’

এবারের বিপিএলে শুভাগত হোমের নেতৃত্বে মাঠে নামবে চ্যালেঞ্জার্স।

সর্বশেষ খবর