Homeআন্তর্জাতিকআন্দামান উপকূলে আটকা পড়ে ২০ রোহিঙ্গার মৃত্যু

আন্দামান উপকূলে আটকা পড়ে ২০ রোহিঙ্গার মৃত্যু

ভারতের আন্দামান দ্বীপপুঞ্জের উপকূলে ভাসমান একটি নৌকায় শতাধিক রোহিঙ্গা আটকা পড়েছেন। এরই মধ্যে ক্ষুধা-তৃষ্ণায় ও পানিতে ডুবে ২০ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। জানা গেছে, জীবন বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে এসেছেন তারা।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে জীবন বাঁচাতে প্রতিদিনই দেশটি থেকে পালিয়ে অন্য দেশে আশ্রয় নিচ্ছে সংখ্যালঘু রোহিঙ্গারা। এদের মধ্যে অনেকে লক্ষ্যে পৌঁছাতে পারলেও কারও কারও ঠাঁই হচ্ছে সমুদ্রেই। 

এবার ভারতের আন্দামান দ্বীপপুঞ্জের উপকূলে ভাসমান একটি নৌকায় শতাধিক রোহিঙ্গা আটকা পড়ার খবর পাওয়া গেছে। বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, দুই সপ্তাহ ধরে নৌকাটি উপকূলে ভাসছে। এরই মধ্যে ক্ষুধা-তৃষ্ণায় ও পানিতে ডুবে ২০ জনের মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক। 

প্রতিবেদনে আরও বলা হয়, মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাতে ৫টি ভারতীয় জাহাজ আন্দামান সাগরে ভাসমান ওই রোহিঙ্গাবোঝাই নৌকার কাছে পৌঁছায়। যদিও এ বিষয়ে কিছু জানায়নি ভারতীয় কোস্টগার্ড। রোহিঙ্গাদের নিয়ে কাজ করা কয়েকটি মানবাধিকার গোষ্ঠীর দাবি, নির্যাতন থেকে বাঁচতেই মালয়েশিয়ার উদ্দেশে দেশ ছাড়েন তারা। 

এর আগে চলতি মাসেই আরেকটি নৌকা থেকে শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করে শ্রীলঙ্কার নৌবাহিনী। তাদের আশ্রয়শিবিরে রাখা হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার থেকে বাঁচতে প্রতিনিয়ত প্রতিবেশী বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে রোহিঙ্গারা। ২০১৭ সালে মিয়ানমার থেকে পালিয়ে শুধু বাংলাদেশেই আসে সাত লাখের বেশি রোহিঙ্গা। যে সংখ্যা এখন ১০ লাখের বেশি।

সর্বশেষ খবর