Homeখেলাআবারও কি এশিয়া কাপ আরব আমিরাতে?

আবারও কি এশিয়া কাপ আরব আমিরাতে?

গত বছর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয়েছিল শ্রীলঙ্কা। তবে এবার এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। তবে ভারত পাকিস্তানে খেলতে অসম্মতি জানানোয় আবারও এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াই হতে পারে মধ্যপ্রাচ্যের দেশটিতে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভা বসেছিল। সেখানে মূল আলোচনার বিষয় ছিল এবারের এশিয়া কাপ কোন দেশে আয়োজন করা হবে। পূর্বেই নির্ধারিত হয়েছিল পাকিস্তানে বসতে যাচ্ছে আসন্ন এশিয়া কাপ। অক্টোবর-নভেম্বরে ভারতে বসতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের কারণে এবারের এশিয়া কাপও ওয়ানডে ফরম্যাটে হওয়ার কথা।

তবে ভারত আগেই জানিয়ে দিয়েছে, তারা পাকিস্তানে যাবে না। যার ফলে দেখা দেয় বিপত্তি। এর পাল্টা হুমকিও দিয়েছিল পাকিস্তান। তারা বলেছিল, যদি ভারত পাকিস্তানে এসে এশিয়া কাপ না খেলে তবে তারাও ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে না।

ভারতের একাধিক গণমাধ্যম জানাচ্ছে, পাকিস্তান ও ভারতের বোর্ডের মধ্যে কথা হয়েছে আর এটা অনেকটা নিশ্চিত হয়েছে যে এবারের এশিয়া কাপ পাকিস্তানে হচ্ছে না। এদিকে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি নিরপেক্ষ ভেন্যু বেছে নিতে বলেছে। যেখানে জয় শাহ (বিসিসিআই প্রেসিডেন্ট) আরব আমিরাতের নাম প্রস্তাব দিয়েছেন।

নিরাপত্তার কারণে অনেকদিন পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। তখন আরব আমিরাতকেই পাকিস্তান নিজেদের হোম ভেন্যু বানিয়েছিল। তবে এখন রাজনৈতিক বৈরিতার কারণে ভারত পাকিস্তানে জেতে চায় না। আর যার কারণে ২০০৮ সালের পর আর পাকিস্তানে এশিয়া কাপের আসর বসেনি।

এদিকে করোনার কারণে ভারত আরব আমিরাতে আইপিএল আয়োজন করেছিল। যার কারণেই জয় শাহ নিরপেক্ষ ভেন্যু হিসেবে আরব আমিরাতের নাম প্রস্তাবিত করেছেন। তবে নতুন করে আবারও আলোচনায় বসার জন্য নতুন তারিখ নির্ধারণ করেই শেষ হয়েছে সভা। আগামী মার্চে আবার আলোচনায় বসবেন এশিয়ার ক্রিকেটের নিয়ন্ত্রকরা। সেখানেই চূড়ান্ত হবে এবারের এশিয়া কাপের ভেন্যু।

সর্বশেষ খবর