Homeআন্তর্জাতিকআবারও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

আবারও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সোমবার (২৭ মার্চ) স্থানীয় সময় সকালে উত্তর কোরিয়ার হোয়াইং প্রদেশের পূর্ব উপকূলে পরপর দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষার অভিযোগ করেছে সিউল।

কোনো কিছুতেই দমানো যাচ্ছে না উত্তর কোরিয়াকে। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে দফায় দফায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে দেশটি। চলতি মাসে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া শুরুর পর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে খবরের শিরোনামে এসেছে উত্তর কোরিয়া।

এরই ধারাবাহিকতায় সোমবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরপর দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির হোয়াইং প্রদেশ থেকে পূর্ব উপকূল থেকে এ পরীক্ষা চালানো হয়।

এ ঘটনায় গভীর উদ্বেগের পাশাপাশি তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে পাল্টা ব্যবস্থারও হুঁশিয়ারি দিয়েছি দেশটি। পিয়ংইয়ংয়ের এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো জাতিসংঘের রেজুলেশন লঙ্ঘন বলেও দাবি সিউলের। ক্ষেপণাস্ত্রগুলো নিজেদের অর্থনৈতিক জোনের বাইরে গিয়ে পড়েছে বলে দাবি করেছে জাপান।

এর আগে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ফ্রিডম শিল্ড নামে মহড়াকে উসকানি আখ্যা দিয়ে সম্প্রতি সামরিক বাহিনীকে কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ অন্যান্য অস্ত্র উৎপাদন বৃদ্ধির আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এর মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চলেছে কিম প্রশাসন।

সর্বশেষ খবর