Homeখেলা‘আমি প্যারিসের হয়ে শিরোপা জিততে চাই’

‘আমি প্যারিসের হয়ে শিরোপা জিততে চাই’

লিওনেল মেসি কখনো বার্সেলোনা ছাড়বেন এমনটা কল্পনাতেও ছিল না বেশিরভাগ ফুটবলপ্রেমীর। তবে কাতালান ক্লাবটি আর্থিক স্বচ্ছতা নিতি মেনে চলতে গিয়ে ধরে রাখতে পারেনি তাদের ইতিহাসের সেরা খেলোয়াড়কে। ২০২১ এর গ্রীষ্মে কাঁদতে কাঁদতে ক্যাম্প ন্যু ছাড়তে হয়েছে মেসিকে। ফ্রি ট্রান্সফারে তাকে দলে ভেড়ায় লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি।

ক্যারিয়ারের সেরা সময়টা এক ক্লাবেই কাটিয়ে দেওয়া মেসি নতুন ক্লাবে প্রথম মৌসুমে ছিলেন ছায়া হয়ে। জাদুকরী ফুটবলে গত এক দশক মাতিয়ে রাখা ফুটবলারটি যেন প্যারিসে হারিয়ে খুঁজছিলেন নিজেকে। কিন্তু এমনটা হলো কেন? তবে কি বার্সেলোনার বাইরে মেসি অতিসাধারণ এক খেলোয়াড়?

ক্যারিয়ারের শুরু থেকেই একটা সমালোচনা শুনে আসতে হয়েছে মেসিকে -তিনি যতটা না আর্জেন্টিনার, তার চেয়ে বেশি বার্সেলোনার। সেই তিক্ত কথাগুলোতেই যেন নতুন করে আরও রঙ চড়ছিল।  

তবে এরপর জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার হয়ে শিরোপাখরা ঘুচিয়েছেন মেসি। আর ২০২২-২৩ মৌসুমের শুরু থেকেই পিএসজির জার্সিতেও স্বরূপে মেসি। গোল করা কিংবা গোল করানো -উভয় ক্ষেত্রে পুরনো ক্ষুধা নিয়ে হাজির আর্জেন্টাইন খুদে জাদুকর।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর শিরোপা জিতিয়েছেন মেসি। ৩৫ বছর বয়সে হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়। সর্বকালের সেরা খেলোয়াড়ের বিতর্কে পেলে ও ম্যারাডোনার সঙ্গে একই বন্ধনীতে এখন তার নামটাও আলোচিত।

পিএসজির ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশিত হয়েছে লিওনেল মেসির সাক্ষাৎকার। সেখানে কাতার বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরা থেকে ক্লাবে তার পারফরম্যান্সসহ নানাদিক নিয়ে কথা বলেছেন আর্জেন্টাইন মহাতারকা। জানিয়েছেন পিএসজির হয়ে প্রথম মৌসুমে নিজেকে খুঁজে পাওয়ার সংগ্রামের গল্প।

দেশ ও ক্লাবের হয়ে দারুণ পারফরম্যান্সের জন্য মাত্রই ফিফার দ্য বেস্ট ট্রফি জিতেছেন মেসি। এই মৌসুমে তাকে অনেক বেশি স্বাধীন ও সুখী মনে হচ্ছে। এমন মন্তব্যের সঙ্গে তিনি একমত কিনা?  

মেসি জানান, পিএসজিতে এসে প্রথম মৌসুমে নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সমস্যা হয়েছে তার। তবে চলতি মৌসুমে অনেক উচ্চাশা নিয়েই শুরু করেছেন তিনি। প্যারিসের ক্লাবটির হয়ে অনেক শিরোপা জেতাই তার লক্ষ্য।

মেসি বলেন, ‘হ্যাঁ, এটা সত্যি যে, আমি ভালো অনুভব করছি। প্রথম বছরে প্যারিসে বিভিন্ন কারণে আমার মানিয়ে নিতে কিছুটা সময় লেগেছে কিন্তু এই মৌসুমটা আমি সত্যিই অনেক উচ্চাশা নিয়ে ভিন্নভাবে শুরু করেছি। আমি ক্লাবে, এই শহর, এখানে যাকিছু প্যারিসের সঙ্গে সম্পর্কিত তার সঙ্গে স্বাচ্ছন্দ্যে মিশে গেছি এবং সত্যতা হলো আমি এই মৌসুমটা দারুণ উপভোগ করছি। আমার মনে হয়, আমার গোটা জীবনটাই এমন ছিল। আত্মত্যাগ, কাজ ও প্রচেষ্টায় নিজেকে নিঙড়ে দিয়ে আমি প্রতিদিন আরও বেশি ভালো করতে চেয়েছি। আমি নতুন একটা ক্লাবে এসেছি এবং আমি প্যারিসের হয়ে শিরোপা জিততে চাই। সেসব অর্জন করতে চাই, যা মৌসুমের শুরুতে আমরা লক্ষ হিসেবে স্থির করেছি।’

সর্বশেষ খবর