Homeখেলাআর্জেন্টিনাকে হারানোর কারিগর রেনার্ড ছাড়লেন সৌদির দায়িত্ব

আর্জেন্টিনাকে হারানোর কারিগর রেনার্ড ছাড়লেন সৌদির দায়িত্ব

সৌদি আরবের কোচের দায়িত্ব ছাড়লেন হার্ভে রেনার্ড। মঙ্গলবার (২৮ মার্চ) আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বলিভিয়ার কাছে হারের পরই এ কথা জানান তিনি। খুব শিগগিরই ফ্রান্স জাতীয় নারী দলের প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন ৫৪ বছর বয়সী এই কোচ।

কাতার বিশ্বকাপে লুসাইল স্টেডিয়ামে ৮০ হাজার মানুষের সামনে ইতিহাসই গড়েছিল সৌদি আরব। আর্জেন্টিনাকে প্রথম ম্যাচেই ২-১ গোলে হারিয়েছিলো আরব দেশটি। এরপর আলোড়ন সৃষ্টি হয় পুরো ফুটবল দুনিয়ায়। সৌদির এ জয়ের নেপথ্যের কারিগর ছিলেন ফরাসি কোচ হার্ভে রেনার্ড।

ঐ ম্যাচে প্রথমার্ধে আর্জেন্টিনাই লিড নিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে এক ভিন্ন সৌদি আরবকে দেখেছিল মেসি-ডি মারিয়ারা। ম্যাচের ৪৮ ও ৫৩ মিনিটে গোল করে জয় পেয়েছিল তারা। পিছিয়ে থাকা দলটার হঠাৎ এরকম বদলে যাওয়ার পেছনে কোচের অবদানের কথাই বলেন সমর্থকরা।

সৌদি আরবের হয়ে এমন কীর্তিগড়া কোচকে এবার ছাড়তে হচ্ছে দেশটিকে। গতকাল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ২-১ গোলে হারের পর দায়িত্ব ছাড়ার কথা জানান রেনার্ড। আরব দেশটির কোচের দায়িত্ব ছেড়ে জন্মভূমি ফ্রান্সের জাতীয় নারী দলের নতুন কোচ হচ্ছেন রেনার্ড।

সৌদির দায়িত্ব ছেড়ে ফ্রান্সের দায়িত্ব নেওয়ার আগে রেনার্ড বলেন, ‘ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ শুরু হওয়ার চারদিন আগে আমাদের জানানো হয়েছিল এবং আমি ফরাসি ফেডারেশন থেকে একটি চিঠিও পেয়েছিলাম। এরপর পরিচালনা কমিটির বেশ কয়েকজনের সঙ্গে পরামর্শ করেছি। এবং তারা আমার অনুরোধ রেখেছেন।’

২০১৯ সালের জুলাই মাসে সৌদি আরবের কোচের দ্বায়িত্ব নিয়েছিলেন রেনার্ড। ৫৪ বছর বয়সী এই কোচের অধীনে মোট ৪১ ম্যাচ খেলে ১৮টি’তে জয় পায় আরব দেশটি।

এই কোচের অধীনেই চলতি বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপে অংশ নেবে ফ্রান্স।

সর্বশেষ খবর