Homeআন্তর্জাতিকআল-আকসার-ইমামকে-তুলে-নিয়

আল-আকসার-ইমামকে-তুলে-নিয়

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদের ইমাম শেখ একরেমা সাবরিকে তুলে নিয়ে গেছে ইসরাইলের গোয়েন্দা সংস্থা। পরিবারের সদস্যদের বরাত দিয়ে সোমবার (২ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

নাম প্রকাশ না করার শর্তে সাবরির পরিবারের এক সদস্য জানান, ইসরাইলি বাহিনী পূর্ব জেরুজালেমের আল-সুওয়ানেহ পাড়ায় সাবরির বাড়িতে অভিযান চালায়। 

তিনি আরও জানান, কারণ উল্লেখ না করেই তাকে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়ে যাওয়া হয়। এদিকে কেন সাবরিকে নিয়ে যাওয়া হয়েছে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরাইলি কর্তৃপক্ষ।  

সাবরি কয়েক দশক ধরে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলদারিত্বের কট্টর সমালোচক। এর আগে ইসরাইলি বাহিনী তাকে বেশ কয়েকবার গ্রেপ্তার করেছিল। তিনি ১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত জেরুজালেম এবং ফিলিস্তিনি অঞ্চলের মুফতির পদে অধিষ্ঠিত ছিলেন।

মুসলমান ধর্মাবলম্বীরা আল-আকসাকে তৃতীয় পবিত্র স্থান মনে করে। এদিকে ইহুদিরা এলাকাটিকে “টেম্পল মাউন্ট” হিসাবে উল্লেখ করে। তারা দাবি করে প্রাচীনকালে এখানে দুটি ইহুদি মন্দিরের স্থান ছিল।

১৯৬৭ সালের আরব-ইসরেল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরাইল। পরে ১৯৮০ সালে পুরো শহরকে এর সাথে যুক্ত করে। তবে ইসরাইলের এই কর্মকাণ্ড আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

সর্বশেষ খবর