Homeবাণিজ্যইইউতে দেশের পোশাক রফতানি ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে

ইইউতে দেশের পোশাক রফতানি ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে

ইউরোপিয় ইউনিয়নে (ইইউ) দেশের পোশাক রফতানিতে ১৬.২৭% বৃদ্ধি পেয়ে ৭.৮১ বিলিয়ন মার্কিন থেকে ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। সোমবার (১৯ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞতিতে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এ তথ্য জানিয়েছেন বিজিএমইএয়ের পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

ইপিবির পরিসংখ্যান অনুসারে ২০২২-২৩ অর্থবছরের জুলাই-নভেম্বরে বৃহৎ দেশগুলোতে রফতানিতে উৎসাহব্যঞ্জক প্রবৃদ্ধি হয়েছে। উল্লেখিত সময়ের মধ্যে ইউরোপিয় ইউনিয়নে দেশের পোশাক রফতানিতে ১৬.২৭% বৃদ্ধি পেয়ে ৭.৮১ বিলিয়ন মার্কিন থেকে ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

ইউরোপীয় ইউনিয়নে সবচেয়ে বড় বাজার, জার্মানিতে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় রফতানি ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে প্রবৃদ্ধি হয়েছে ১.৮৮%। স্পেন এবং ফ্রান্সেও রফতানি বেড়েছে যথাক্রমে ১৯.১৫% এবং ৩৮.৮৭%। ইউরোপিয় ইউনিয়নের অন্যান্য প্রধান দেশগুলো, যেমন ইতালি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এবং সুইডেনে রফতানি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৫০.৯৫%, ৪৮.৮৭%, ৩৪.৩৯% এবং ২২.৯০%। অন্যদিকে, উল্লিখিত সময়ের মধ্যে পোল্যান্ডে বছরওয়ারী রফতানিতে ১৯.৬১% ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে।

উল্লিখিত সময়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি ছিল ৩.৪৭ বিলিয়ন মার্কিন ডলার, যার কারণে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৪.০৭%। এছাড়াও, যুক্তরাজ্য এবং কানাডায় আমাদের রফতানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১১.৭১% এবং ৩০.২৫% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, অপ্রচলিত বাজারে রফতানি ২.৪৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৩.১৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

জুলাই-নভেম্বর ২০২২-২৩ সময়ে প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, জাপানে আমাদের রফতানি ৫৯৭.৮৩ মিলিয়ন ডলারে পৌঁছে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৩৮.১১%। উচ্চ প্রবৃদ্ধিসহ অন্যান্য অপ্রচলিত বাজারগুলো হলো মালয়েশিয়া ১০০.২১%, মেক্সিকো ৪৯.৬৮%, ভারত ৪৮.৭৮%, ব্রাজিল ৪৪.৫৩% এবং দক্ষিণ কোরিয়া ৩০.৩৫%। 

সূত্র: সময় টিভি

সর্বশেষ খবর