Homeআন্তর্জাতিকইউক্রেনকে প্রস্তাব মানতে হবে নইলে সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেনকে প্রস্তাব মানতে হবে নইলে সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, বেসামরিকীকরণ ও নাৎসিবাদ থেকে বেরিয়ে আসতে রাশিয়ার প্রস্তাব কিয়েভ ভালো করেই জানে। এই প্রস্তাব বাস্তবায়ন করার দায়িত্ব ইউক্রেন সরকারের। তা না হলে রাশিয়ার সেনাবাহিনী এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। খবর রয়টার্সের

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থার বরাত দিয়ে রয়টার্সের খবরে জানা যায়, লাভরভ বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বেসামরিকীকরণ ও নাৎসিবাদমুক্ত করতে প্রস্তাব দিয়েছি আমরা।’ এসব এলাকায় রাশিয়ার জন্য যা হুমকিস্বরূপ, তা দূর করতেই এই পদক্ষেপ দরকার বলে মনে করেন তিনি।

লাভরভ বলেন, কথা খুব সহজ। নিজেদের ভালোর জন্য ইউক্রেনকে প্রস্তাব মেনে নিতে হবে, তা না হলে এই ইস্যুতে রাশিয়ার সেনাবাহিনী সিদ্ধান্ত নেবে। রাশিয়ার প্রতিরক্ষাবাহিনী গতকাল সোমবার দাবি করেছে, দেশটির দক্ষিণাঞ্চলে অ্যাঙ্গেলস বোমারু বিমানঘাঁটিতে ইউক্রেনের ছোড়া একটি ড্রোনের আঘাতে তিনজন নিহত হয়েছেন।

এর আগের দিন গত রোববার বড়দিনে ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বোমা ও রকেট হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বড়দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি আলোচনার জন্য প্রস্তুত। তবে পশ্চিমারা এতে সাড়া দেয়নি। এরপর ওই দিনই হামলা বাড়িয়েছে রাশিয়া।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর বিভিন্ন সময়ে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে রাশিয়া অ্যাঙ্গেলস বিমানঘাঁটিকে ব্যবহার করেছে।

সর্বশেষ খবর