Homeআন্তর্জাতিকইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়াসি প্রদেশে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশটির ভূপদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি জানিয়েছে, এখন পর্যন্ত ভূমিকম্পে হতাহতের ঘটনা ঘটেনি।

সংস্থাটি জানিয়েছে, শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ৫৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। তালাউদ দ্বীপের মেলোনগুয়ান উপজেলা থেকে ৩৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং সমুদ্রতলের ১১ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রস্থল।

উত্তর সুলাওয়েসি প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমন সংস্থার প্রধান জোই ওরহ সিনহুয়াকে বলেছেন, ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। কোনো সুনামি সংকেত জারি করা হয়নি।

এর আগে গত বছর গত ১৮ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৩১০ জনের মৃত্যু হয়। পৃথিবীর ভূত্বকের বেশ কয়েকটি পৃথক টেকটোনিক প্লেট মিলিত হয়েছে এমন একটি কম্পন প্রবণ এলাকায় (প্যাসিফিক রিং অব ফায়ার) ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েক হাজার দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প হয়।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পাশ ঘেঁষে যাওয়া ভূতাত্ত্বিক চ্যুতি অত্যন্ত সক্রিয় ও বিপজ্জনক। ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার প্রলয়ঙ্করী এক ভূমিকম্পের পর ভয়াবহ সুনামির মুখে পড়ে ইন্দোনেশিয়া।

সর্বশেষ খবর