Homeআন্তর্জাতিকউগান্ডার বিমানবন্দরে ব্যর্থ চীনা কোম্পানি, ৩৫ লাখ ডলার ক্ষতি

উগান্ডার বিমানবন্দরে ব্যর্থ চীনা কোম্পানি, ৩৫ লাখ ডলার ক্ষতি

উগান্ডার এন্টেবে বিমানবন্দর সম্প্রসারণের জন্য একটি চীনা কোম্পানি চুক্তি করে কাজ শেষ না করায় অতিরিক্ত ৩৫ লাখ ডলার কর পরিশোধ করতে হবে।

ঘটনার তদন্তকারীরা বলছেন, চুক্তি অনুযায়ী ওই কোম্পানিকে কাজটি শেষ করতে বাধ্য করার পরিবর্তে উগান্ডা সিভিল এভিয়েশন অথরিটি অতিরিক্ত খরচে অন্য একটি কোম্পানির সঙ্গে কাজ শেষ করার চুক্তি করেছে।

তদন্তকারীরা তাদের রিপোর্টে উল্লেখ করেন, বিমানবন্দরে সম্প্রসারিত অ্যাপ্রনে জ্বালানি পাম্প বসানোর জন্য ৩৫ লাখ ডলার বরাদ্দ দেয়া হয়েছে ‘চীনা কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি’কে। কিন্তু সেটি এখন ‘ট্রিস্টার’ নামে ভিন্ন এক ঠিকাদার কোম্পানির কাছে হস্তান্তর করা হয়েছে।

সেইসঙ্গে কার্গো সেন্টারে পরিবর্তনের জন্য ওই পরিমাণ অর্থ ফের বরাদ্দ দেওয়া হয়েছে, যা অতিরিক্ত কোনো খরচ ছাড়াই আগের কোম্পানির করার কথা ছিল।

চীনা এক্সিম ব্যাংকের কাছ থেকে নেওয়া ২০০ মিলিয়ন ডলার ঋণের অংশ হলো এন্তেবে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট উন্নয়নের ওই প্রকল্প।

পাঁচ বছরের ওই প্রকল্প ২০১৫ সাল থেকে ২০২১ সালে শেষ করার কথা ছিল। চীনা ঠিকাদার কোম্পানির মাধ্যমে বিমানবন্দরের অবকাঠামোগত আধুনিকায়ন, সুযোগ সুবিধা বৃদ্ধি এবং যাত্রীদের জন্য আরামদায়ক ব্যবস্থা চালু করে রাজস্ব আয়ের লক্ষ্য ছিল উগান্ডা সিভিল এভিয়েশন অথরিটির।

সর্বশেষ খবর