Homeআন্তর্জাতিকএক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া স্বল্পপাল্লার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এক সপ্তাহের মধ্যে এটা দেশটির দ্বিতীয় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর দিয়েছে। 

দক্ষিণ কোরিয়া সেনাবাহিনীর জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানায়, উত্তর কোরিয়া দক্ষিণ হোয়াংহাই প্রদেশ থেকে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪১ মিনিটে এ ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করে। ক্ষেপণাস্ত্র দুটির পথ পরিক্রমা ছিল প্রায় ৬২০ কিলোমিটার।

জেসিএস আরও জানায়, ‘আমাদের সামরিক বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে নজরদারি এবং সতর্কতা জোরদার করেছে।’ 

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, টোকিও ক্ষেপণাস্ত্র দুটির তথ্য সংগ্রহ করছে।

আল-জাজিরা জানায়, পিয়ংইয়ংয়ের সর্বশেষ পরীক্ষাটি তিন দিনের মধ্যে দ্বিতীয় বার। উত্তর কোরিয়া যখন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, সে সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সেনাবাহিনী একসঙ্গে ‘ফ্রিডম শিল্ড’ নামে বড় ধরনের সামরিক মহড়া চালাচ্ছিল।

 ২০১৮ সাল থেকে এ ধরনের সামরিক মহড়াকে আক্রমণাত্মক হিসেবে চিহ্নিত করে আসছে উত্তর কোরিয়া। এর আগে রোববার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়া জানায়, তারা সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করেছে। পরদিন উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে তারা।

উত্তর কোরিয়া ২০২২ সালে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যার মধ্যে মার্কিন মূল ভূখণ্ডে পৌঁছানোর মতো আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে।

বিশ্লেষকরা বলেছেন, উত্তর কোরিয়া সম্ভবত আরও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং পারমাণবিক পরীক্ষা চালানোর অজুহাত হিসেবে মহড়া শুরু করতে পারে। 

সর্বশেষ খবর