Homeখেলাএবারের আইপিএলে যে নতুন নিয়ম আসছে

এবারের আইপিএলে যে নতুন নিয়ম আসছে

আইপিএলের ১৬তম আসর আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে। এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বেশকিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। একনজরে দেখে নেয়া যাক কোন কোন নিয়মে পরিবর্তন এনেছে আইপিএল কর্তৃপক্ষ।

সাধারণত টসের সময়ই অধিনায়করা একাদশ জানিয়ে দেন। তবে এবারের আইপিএলে টসের সময় দুটি একাদশ তালিকায় নিয়ে নামতে পারবে দলগুলো। ফলে দলগুলো ম্যাচের কন্ডিশন ও টসের হার-জিতের ওপর ভিত্তি করে নিজের পছন্দের একাদশ নামাতে পারবে।

একাদশ চূড়ান্তের পর আরেকটি নিয়মও এবার চালু করচ্ছে। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’ টসের সময় একাদশের সঙ্গে চারজন বাড়তি খেলোয়াড়ের নাম দেবেন অধিনায়করা। ম্যাচের মাঝে এই চারজন থেকে একজনকে একাদশের অন্য কারও জায়গায় বদল করা যাবে। বদল করা খেলোয়াড় ব্যাটিং কিংবা বোলিং দুটিই করতে পারবেন। ইমপ্যাক্ট প্লেয়ার নামানো যাবে ইনিংসের ১৫ ওভারের মধ্যে।

কনকাশনের ক্ষেত্রে অবশ্য সময়ের বাধা নেই। কেউ ব্যাট করার সময় মাথায় চোট নিয়ে মাঠ ছাড়লে নতুন কেউ এসে তার বদলে ব্যাট করতে পারবেন। সে ক্ষেত্রে ১১ জনের বেশি ব্যাটসম্যান এই ইনিংসে ব্যাটিং করতে পারবেন।

এবার স্লো ওভার রেটের নীতিতেও পরিবর্তন আসছে। নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে জরিমানার মুখে পড়েন অধিনায়ক। কিন্তু আবার আইপিএলে নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে বাড়তি সুবিধা পাবে ব্যাটিং দল। শাস্তি হিসেবে ৩০ গজের সীমানার বাইরে ৫ জনের পরিবর্তে ৪ জনকে রাখতে হবে।

আরও একটি নিয়মে পরিবর্তন এনেছে টুর্নামেন্টের কর্তৃপক্ষ। উইকেটকিপার বা ফিল্ডারের নিয়মের বাইরের নড়াচড়া করলে সে ডেলিভারিটি ডেড ঘোষিত হবে। সেই সঙ্গে ব্যাটিং দল ৫ রান পেনাল্টিও পাবে।

সর্বশেষ খবর